আর্কাইভ থেকে ক্রিকেট

সৈকত-নাসুমকে নিয়ে নিউজিল্যান্ড যাচ্ছে বাংলাদেশ

মোসাদ্দেক হোসেন সৈকত ও নাসুম আহমেদকে নিয়ে নিউজিল্যান্ড সফরে সীমিত ওভারের সিরিজে জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ঘোষিত স্কোয়াডে সুযোগ পেয়েছেন ২০ জন। যেখানে রয়েছেন ৭জন পেসার। 

বরাবরের মত তামিম ইকবালই আছেন ওয়ানডে দলের অধিনায়ক। টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে থাকছেন মাহমুদউল্লাহ রিয়াদ। সর্বশেষ স্কোয়াড থেকে বাদ পড়েছেন সাকিব আল হাসান আর তাইজুল ইসলাম। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ সিরিজে না থাকা সাবেক ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে নিউজিল্যান্ড সফরের জন্য বিবেচিত করা হয়নি।

গতকাল (বৃহস্পতিবার) ফল ঘোষণা করার কথা থাকলেও প্লেয়ারদের করোনাভাইরাসের টিকা নেয়ার জন্য তা পিছিয়ে যায় একদিন।

সন্তান সম্ভাবনা স্ত্রীর সাথে থাকতে এই সিরিজে থাকছেন না সাকিব আল হাসান। তার বিকল্প হিসেবে নিউজিল্যান্ড সফরের বাংলাদেশ দলে জায়গা পেয়েছেন স্পিনিং অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত। সীমিত ওভারের দল থেকে জায়গা হারিয়েছে তাইজুল ইসলাম। 

২০ সদস্যের দলে সবচেয়ে চমক নাসুম আহমেদ। প্রথমবারের মতো টাইগার দলে ডাক পেয়েছেন ২৬ বছর বয়সী এই বাঁহাতি স্পিনার। ২৬টি লিস্ট 'এ' এবং ২৭টি ঘরোয়া টি-টোয়েন্টি খেলেছেন।

আগামী ২৩ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের উদ্দেশ্যে দেশ ছাড়বে টাইগাররা। সেখানে গিয়ে ৭ দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে প্লেয়ারদের। কোয়ারেন্টাইন শেষে সেখানে  ক্যাম্প এবং স্থানিয় দলের সাথে প্রস্তুতি ম্যাচ খলবে তামিম ইকবালের দল। বিশ্বকাপ সুপার লিগের অধীনে তিনটি ওয়ানডে এবং সমান সংখ্যক টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ।

ডানেডিনে সিরিজের প্রথম ওয়ানডে ২০ মার্চ। ক্রাইস্টচার্চে ২৩ মার্চ দ্বিতীয় এবং ওয়েলিংটনে ২৬ মার্চ তৃতীয় ও শেষ ওয়ানডে। ২৮ মার্চ হ্যামিল্টনে প্রথম টি-টোয়েন্টি। পরের দুটি ৩০ মার্চ নেপিয়ারে এবং ১ এপ্রিল অকল্যান্ডে।

বাংলাদেশ স্কোয়াড
তামিম ইকবাল, মোসাদ্দেক হোসেন সৈকত, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহীম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, সৌম্য সরকার, নাঈম শেখ, তাসকিন আহমেদ, আল আমিন হোসেন, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, শেখ মেহেদি হাসান, রুবেল হোসেন, নাসুম আহমেদ।

বাংলাদেশের নিউজিল্যান্ড সফরের সূচি

১ম ওয়ানডে- ২০ মার্চ, ইউনিভার্সিটি অব ওটাগো ওভাল, ডুনেডিন
২য় ওয়ানডে- ২৩ মার্চ, হেগলি ওভাল, ক্রাইস্টচার্চ
৩য় ওয়ানডে- ২৬ মার্চ, বেসিন রিজার্ভ, ওয়েলিংটন

১ম টি-টোয়েন্টি- ২৮ মার্চ, সেডন পার্ক, হ্যামিল্টন
২য় টি-টোয়েন্টি- ৩০ মার্চ, ম্যাকলিন পার্ক, নেপিয়ার
৩য় টি-টোয়েন্টি- ১ এপ্রিল, ইডেন পার্ক, অকল্যান্ড।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন