আর্কাইভ থেকে ক্রিকেট

ওয়ানডে ক্রিকেটের শীর্ষ ব্যাটসম্যান বাবর আজম

বিরাট কোহলির রাজত্বের অবসান ঘটিয়ে প্রথমবারের মতো ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ১ নম্বর ব্যাটসম্যান হলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। বিরাট কোহলি, জো রুট, কেন উইলিয়ামসন ও স্টিভ স্মিথকে ছাড়িয়ে শীর্ষস্থানে রয়েছেন বাবর আজম। ক্রিকেট বিশ্বে বর্তমান সময়ে সেরা ব্যাটসম্যান হিসেবে পরিচিত এই চার জন।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজের পারফরম্যান্স দিয়েই শীর্ষে উঠে আসলেন বাবর। সিরিজের তিন ম্যাচে বাবর করেছেন ১০৩, ৩১ ও ৯৪ রান। সিরিজ শুরুর আগে ৮৩৭ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে ছিলেন বাবর। সিরিজ শেষে কোহলির চেয়ে ৮ পয়েন্ট এগিয়ে বাবরের পয়েন্ট এখন ৮৬৫।

সব শেষ তিন বছর থেকে ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে বাবরের রান ৫৫২০। যেখানে ১২টি সেঞ্চুরি ও ৩৭ টি হাফ-সেঞ্চুরি করেছেন বাবর। তার ব্যাটিং গড় ৫২.২০। সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ১৫২ রানের।

ভারতের অধিনায়ক বিরাট কোহলি তালিকায় দুই নাম্বার অবস্থানে রয়েছে। তিনি বাবরের চেয়ে ৫ ইনিংস বেশি খেলে ৭টি সেঞ্চুরি করেছেন যেখানে ৫০.৭৫ গড়ে ৪,০১০ রান করেছেন তিনি।

শীর্ষে ওঠার পর ইএসপিএনক্রিকইনফোকে বাবর বলেন, এটি তার ক্যারিয়ারে আরেকটি নতুন মাইলফলক, র‍্যাঙ্কিংটা ধরে রাখতে আমাকে আরও বেশি প্ররিশ্রম করতে হবে।

ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বোলিং ও অলরাউন্ডার বিভাগে শীর্ষস্থানে কোনো পরিবর্তন নেই। নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ও বাংলাদেশের সাকিব আল হাসানই আছেন ১ নম্বরে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন