আর্কাইভ থেকে ফুটবল

ম্যাচ বাতিল হলেই লাভ আর্জেন্টিনার

এমন পরিস্থিতির সম্মুখীন হতে হবে তা কে জানতো? সুপার ক্ল্যাসিকোর উত্তাপ থেকে বাদ পড়তে হয়েছে ফুটবলপ্রেমীদের। ম্যাচ মাঠে গড়ানোর ৬ মিনিটের মাথায় বন্ধ হয়ে যাওয়া ম্যাচের ভবিষ্যৎ এখন অনিশ্চিত। তবে বিশ্বকাপ বাছাইয়ের এই ম্যাচ বাতিল হলেই লাভ লিওনেল মেসিদের। 

রোববার রাতে ম্যাচ শুরুর পর মাঠে ঢুকে পড়েন ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা। তারা জানান, ইংল্যান্ড থেকে আসা আর্জেন্টিনার চার ফুটবলারকে ছাড়াই খেলতে হবে তাদের। পরে দফায় দফায় আলোচনার পর ম্যাচ স্থগিতের ঘোষণা আসে। ক্ষোভ নিয়ে মাঠ ছাড়েন আর্জেন্টাইন ফুটবলাররা। যদিও মেসিদের কোচ জানিয়েছেন, স্বাস্থ্য কর্মকর্তার নির্দেশনার পরেও ম্যাচ খেলতে চেয়েছিল ব্রাজিলের ফুটবলাররা। 

স্থগিত হয়ে যাওয়া এই ম্যাচের ভবিষ্যৎ কি হবে? দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবলের শৃঙ্খলাবিধির ৭৪ নম্বর ধারায় স্পষ্টভাবেই উল্লেখ করা আছে, ম্যাচ শুরু হয়ে গেলে খেলা থামিয়ে খেলোয়াড়দের ম্যাচ খেলায় নিষেধাজ্ঞা দেওয়া যাবে না। খেলতে বাধা দেওয়া যাবে না। 

খেলোয়াড় সংক্রান্ত কোনো সমস্যা থাকলে সেটা মেটাতে হবে ম্যাচ শুরুর আগে বা পরে, ম্যাচ চলাকালীন সময়ে অবশ্যই নয়। এমনটি হলে যে দলের কারণে ম্যাচ থেমে যাবে, সে দল তিন পয়েন্ট হারাবে। প্রতিপক্ষ দল পাবে সেই তিন পয়েন্ট।

যদিও বা এখনো জানা যায়নি কি হবে এই ম্যাচের পরিণতি। এদিকে আনুষ্ঠানিক বিবৃতিতে কনমেবল জানিয়েছে, ম্যাচ রেফারি ও কমিশনার এই ম্যাচের রিপোর্ট জমা দেবেন ফিফার শৃঙ্খলা রক্ষাকারী কমিটির কাছে। এরপর কী হবে না হবে সেটা প্রচলিত নিয়ম অনুযায়ী ফিফাই সিদ্ধান্ত নেবে। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন