আর্কাইভ থেকে অপরাধ

আইজিপির নাম ব্যবহার করে প্রতারণা, গ্রেফতার ১

সামাজিক যোগাযোগ মাধ্যম গুগল একাউন্ট, জি-মেইল, ট্রু-কলার, হোটসএ্যাপে বাংলাদেশ পুলিশের আইজির পরিচয় দিয়ে ও ছবি ব্যবহার করে প্রতারণার অভিযোগে মো. আরিফ মাইনুদ্দিন নামে একজনকে  গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি।

মঙ্গলবার (৭ আগস্ট) মালিবাগে সিআইডি সদর দপ্তরে সংবাদ সম্মেলনে সিআইডির অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন জানিয়েছেন, গ্রেফতারকৃত আরিফ কয়েকজন ব্যাংক কর্মকর্তাকে ফোন করে আইজিপি পরিচয়ে হুমকি দিয়ে অনৈতিক ও আর্থিক সুবিধা নেয়ার চেষ্টা করে। সে জি-মেইল, ট্রু কলার, আইকন, হোয়াটসঅ্যাপসহ অনলাইনের বিভিন্ন অ্যাপসে তার নাম আইজিপি ড. বেনজীর আহমেদ পরিচয় দিতো। বিত্তশালীদের ও বিভিন্ন বেসরকারি ব্যাংকে ফোন দিয়ে চাকরির সুপারিশ এবং টাকা দাবি করতো। এমন অভিযোগ পেয়ে গ্রেফতার অভিযান চালানো হয়। সেই ধারাবাহিকতায় রাজধানীর জিগাতলা এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। মাইনুদ্দিন অন্য একজনের জাতীয় পরিচয় পত্র ব্যবহার করে মোবাইল সিম কার্ড তুলেছিলো।

গ্রেপ্তার আরিফ গত ২৬ আগস্ট এক্সিম ব্যাংকের হেড অফিসের হটলাইন নম্বরে এবং অ্যাসোসিয়েশন ব্যাংক অব বাংলাদেশ লিমিটেডে ফোন করে।  তিন দিন পর মার্কেন্টাইল ব্যাংকে ফোন দিয়ে ড. বেনজীর আহমেদের পরিচয় দিয়ে অনৈতিক ও আর্থিক সুবিধা নিতে বিভিন্ন কথা বলে ভয়ভীতি দেখায়।

আরিফ অন্য একজনের জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে সিম কিনে প্রতারণা করে। তার কাছ থেকে কয়েকটি মোবাইল ফোন ও সিম জব্দ করে করা হয়েছে।  বিভিন্ন ব্যাংকে ফোন দিয়ে তার  বিরুদ্ধে হাজারীবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করা হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন