আর্কাইভ থেকে বাংলাদেশ

বিএনপি নেতাদের বক্তব্য শব্দ বোমা ছাড়া কিছু নয়; ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, জনগণের আস্থাহীনতার আরেক নাম বিএনপি। বুধবার (৮ সেপ্টেম্বর) সকালে সরকারী বাসভবনে ব্রিফিংয়ে তিনি একথা বলেন। ওবায়দুল কাদের বলেন, সরকার নাকি তাবেদার সরকারে পরিণত হয়েছে, বিএনপি নেতারা এমন উদ্ভট ও কাল্পনিক অভিযোগ করে। প্রকৃতপক্ষে তাবেদারি তাদেরই হাতিয়ার,যারা জনগণের সমর্থনের তোয়াক্কা না করে অগণতান্ত্রিক পথে ক্ষমতায় যাওয়ার অলি-গলি খোঁজে।

তিনি আরো বলেন,বিএনপিই তাবেদারি-বান্ধব দল,যারা নিজেরাই নিজেদের গঠনতন্ত্র মানে না। যারা কথায় কথায় বিদেশিদের কাছে ধর্না দেয়, জনগণের কাছে যেতে সাহস পায় না, তারাই তাবেদার। ওবায়দুল কাদের জানান, আওয়ামী লীগ এদেশকে আত্মমর্যাদাশীল এবং মুক্তিযুদ্ধের চেতনায় একটি সমৃদ্ধ রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে চায়। অথচ বিএনপি বাংলাদেশকে তাবেদার ও ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায়। বিএনপির আন্দোলনের হাঁকডাক আসলে ‘আন্দোলন-বিলাস’ মাত্র।

তিনি বলেন বিএনপির এসব ভাবনা কথামালায় সীমাবদ্ধ। এগুলো শব্দবোমা ছাড়া আর কিছু নয়। বিএনপি নেতারা সারাদেশে সংকট দেখতে পান, কিন্তু তারা নিজেদের রাজনীতিতে কোন সংকট দেখতে পায় না। তিনি মনে করেন, জনগণকে দূরে ঠেলে দিয়ে নেতৃত্ব তোষণ নীতিই এখন বিএনপির রাজনীতি। তারা সাদাকে সাদা যেমন বলতে পারেনা,তেমনি কালোকে কালো বলতে পারেনা। অপরাজনীতি বিএনপিকে গভীর খাদের কিনারে পৌঁছে দিয়েছে, তাই তারা এ বাস্তবতা এখনো উপলব্ধি করতে পারছে না। কর্মিদের চাঙা রাখতে নানা মুখরোচক বক্তব্য দেন বিএনপি নেতারা। এসব বক্তব্য ‘অন্তঃসারশূন্য‘ মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। অদম্য অগ্রযাত্রায়, দেশের উন্নয়ন ও সমৃদ্ধির চলমান ধারায় সংকটের কোনো ছায়া পড়েনি। একারনে বিএনপি নেতারা ঈর্ষার আগুনে জ্বলছে।

বিএনপির রাজনীতি আজ জননিন্দিত উল্লেখ করে ওবায়দুল কাদের আরো বলেন, জনগণের মনের ভাষা,চোখের ভাষা যারা বুঝতে না পেরে বিএনপি নেতারা ক্রমেই জনগণের আস্থার কেন্দ্র থেকে ছিটকে পড়ছে। দুর্নীতি দেশের রন্ধ্রে রন্ধ্রে প্রবেশ করেছে,-বিএনপি নেতাদের এমন কথা শুনলে জনগণ নিরবে হাসে। বিএনপি নেতাদের মুখে দুর্নীতির কথা বলা প্রসঙ্গে তিনি বলেন, দুর্নীতি ছিলো তাদের শিরায় শিরায়,যা থেকে এখনো তারা বেরিয়ে আসতে পারেনি। দুর্নীতিকে তারা প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিলো, লুটপাট আর অনিয়মের কন্ট্রোল রুম হিসেবে যারা হাওয়া ভবন তৈরি করেছিলো। পর পর পাঁচবার দুর্নীতিতে দেশকে বিশ্বচ্যাম্পিয়নের কলংক তিলক পরিয়েছিলো। দুর্নীতিবাজ নেতৃত্বকে তোষণ করা বিএনপি নেতারা শিল্পে পরিণত করেছে।

ওবায়দুল কাদের জানান শেখ হাসিনার সরকার বিভিন্ন খাতে শুদ্ধি অভিযান পরিচালনা করছে। অনিয়মকারিদের প্রশাসনিক, আইনগত এবং সাংগঠনিক শাস্তির আওতায় আনা হচ্ছে। একমাত্র বঙ্গবন্ধু কন্যাই এ সাহস দেখাতে পেরেছেন, জানিয়ে ওবায়দুল কাদের বিএনপি নেতাদের প্রতি প্রশ্ন রাখেন, বিএনপি নেতারা কি একটি নজির দেখাতে পারবেন? তাদের সময় কোনো একজন দুর্নীতিবাজের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে?

এ সম্পর্কিত আরও পড়ুন