আর্কাইভ থেকে ক্রিকেট

রশিদের ২২ মিনিটের অধিনায়কত্বের পর নেতৃত্বে ফিরলেন নবি

আফগানিস্তান ক্রিকেট নিয়ে নাটকীয়তা যেন থামছেই না। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াড ঘোষণার ২২ মিনিটের মাথায় নেতৃত্ব থেকে সরে দাঁড়ান রশিদ খান। এই তারকা লেগস্পিনারের সরে দাঁড়ানোয় প্রায় ৮ বছর পর আফগান টি-টোয়েন্টি দলের অধিনায়ক করা হয়েছে মোহাম্মদ নবিকে। 

ক্রীড়াঙ্গনে নারীদের নিষিদ্ধ করা হবে- তালেবান সরকারের এমন বিতর্কিত ঘোষণার পরপরই দেশটির ক্রিকেট ভবিষ্যত নিয়ে শঙ্কা তৈরি হয়। এই বিতর্কের মাঝেই বাংলাদেশ সময় রাত ১০টা ৪৯ মিনিটে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজেদের বিশ্বকাপ দল ঘোষণা করেছিল আফগানিস্তান। এর খানিক পর ১১টা ১১ মিনিটে টুইটারে নিজের ব্যক্তিগত প্রোফাইল থেকে অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দেন রশিদ। মূলত দল নির্বাচনে তাঁর মতামত না নেয়ার কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছেন এই তারকা ক্রিকেটার। 

নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্তের কথা জানিয়ে টুইটারে রশিদ লিখেছেন, ‘একজন অধিনায়ক এবং দেশের দায়িত্বশীল নাগরিক হিসেবে দল বাছাইয়ের অংশ হওয়ার অধিকার রয়েছে আমার। কিন্তু আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) মিডিয়ায় ঘোষিত দল বাছাইয়ের সময় নির্বাচক কমিটি এবং এসিবি আমার কোনো মতামত নেয়নি।’

নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেও দেশের হয়ে খেলতে পারাটা গৌরবের বলে মন্তব্য করেছেন রশিদ। তিনি আরও লিখেন, ‘আমি এই মুহূর্তে আফগানিস্তানের টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়াচ্ছি। আফগানিস্তানের হয়ে খেলা সবসময়ই আমার জন্য গর্বের বিষয়।’

রশিদের সরে দাঁড়ানোর ফলে নতুন অধিনায়ক নির্বাচন করতে হতো এসিবিকে। কারণ আইসিসির বেঁধে দেয়া নিয়মানুযায়ী, বিশ্বকাপ দল ঘোষণার ডেডলাইন ১০ সেপ্টেম্বর। সেক্ষেত্রে নেতৃত্বে ফেরানো হয়েছে সাবেক অধিনায়ক মোহাম্মদ নবিকে। আসন্ন বিশ্বকাপে দলের নেতৃত্বে থাকবেন এই স্পিনিং অলরাউন্ডার। 

তবে বিশ্বকাপের জন্য বেশ শক্তিশালী দলই ঘোষণা করেছে দেশটি। বিশ্বকাপ স্কোয়াডে ফেরানো হয়েছে বেশ কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটারকে। এদের মধ্যে তিন পেসার হামিদ হাসান, দাওলাত জাদরান, শাপুর জাদরান ও মারকুটে উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ রয়েছেন।

আফগানিস্তান দল: 

রশিদ খান, রহমানউল্লাহ গুরবাজ, হজরতউল্লাহ জাজাই, উসমান গনি, আসগর আফগান, মোহাম্মদ নবি, নাজিবউল্লাহ জাদরান, হাশমতউল্লাহ শহিদি, মোহাম্মদ শাহজাদ, মুজিব উর রহমান, করিম জানাত, গুলবদিন নাইব, নাভিন উল হক, হামিদ হাসান, শরাফউদ্দিন আশরাফ, দওলত জাদরান, শাপুর জাদরান, কাইস আহমেদ।

স্ট্যান্ডবাই: আফসার জাজাই, ফরিদ আহমাদ মালিক।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন