আর্কাইভ থেকে এশিয়া

ইন্দোনেশিয়ার সৈকতে ৫২টি তিমির মৃত্যু

ইন্দোনেশিয়ার পূর্ব জাভা প্রদেশের ব্যাঙ্কালানের সমুদ্র সৈকতে আটকা পড়ে মারা গেছে অন্তত ৫২টি তিমি। অনেক চেষ্টায় তিনটি তিমিকে উদ্ধার করে সাগরে ফেরত পাঠাতে সক্ষম হয় স্থানীয়রা। তীব্র স্রোতে উপকূলে এসে আটকা পড়ে তিমিগুলো ফিরতে না পেরে মারা গেছে বলে ধারণা করা হচ্ছে।

চীনা বার্তা সংস্থা সিনহুয়া জানায়, শুক্রবার সকালে মাদুরা দ্বীপের উপকূলে উঠে আসে প্রায় অর্ধশত তিমি। বিষয়টি পর্যবেক্ষণে ডেনপাসার উপকূল ও সামুদ্রিক সম্পদ ব্যবস্থাপনা কার্যালয়ের সদস্যরা চিকিৎসক, যন্ত্রপাতি, পূর্ব জাভা মেরিটাইম এবং ফিশারিজ এজেন্সি ও স্বেচ্ছাসেবীদের নিয়ে উপকূলে জড়ো হয়।

স্থানীয় কর্তৃপক্ষ জানায়, সৈকতে পাইলটি তিমির দল আটকা পড়ার খবরে উদ্ধার অভিযানে নামে বাসিন্দারা। কিছু তিমিকে সাগরে ফেরত পাঠাতে সক্ষম হয় তারা। তবে সঙ্গীদের শব্দে আবারও ফিরে আসে তারা।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে ভাটার সময় কয়েক ডজন তিমিকে সমুদ্র উপকূলে পড়ে থাকতে দেখা গেছে।

ইন্দোনেশিয়ার সমুদ্রবিষয়ক ও মৎস্য মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াহু মুরাদি বলেন, আমাদের সন্দেহ দলটিতে একটি তিমি আহত বা অসুস্থ হয়। তাকে বাঁচাতে গিয়ে স্রোতের মুখে আটকা পড়ে বাকীরা।

দ্বীপের গভর্নর জানিয়েছেন, জোয়ারের পানি নেমে গেলে মৃত তিমিগুলোকে মাটিচাপা দেওয়া হবে। পাইলট তিমির দল কেনো সৈকতে উঠে আসে তা রহস্যজনক। একে আত্মহণনের সঙ্গে তুলনা করে অনেকে।

অনেকের মতে, দল বেঁধে চলায় পথ ভুলে একসঙ্গে সৈকতে উঠে আসে তিমির দল। এর আগে এভাবে সবচেয়ে বেশি তিমি মৃত্যুর ঘটনা ঘটে নিউজিল্যান্ডের সৈকতে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন