আর্কাইভ থেকে দেশজুড়ে

শিকড় সন্ধানী লেখক সরকার আবুল কালাম স্মরণে শোকসভা

নরসিংদীর প্রয়াত শিকড় সন্ধানী লেখক, গবেষক ও ইতিহাসবিদ সরকার আবুল কালামের স্মরণে স্মরণসভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৮ সেপ্টেম্বর )  বিকেলে নরসিংদী সদরের জেলা শিল্পকলা একাডেমির মূল হলে এই অনুষ্ঠানের আয়োজন করা হয় ।

এই অনুষ্ঠানে প্রয়াত লোক গবেষক সরকার আবুল কালাম এর পারিবারিক সদস্যদের পাশাপাশি অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তফা মিয়া , সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোহাস্মদ আলী, জেলা শিল্পকলা একাডেমির সংস্কৃতি বিষয়ক কর্মকর্তা শায়লা খাতুন, নরসিংদী প্রেস ক্লাবের সভাপতি মাখন দাস, সাধারন সম্পাদক মাজহারুল পারভেজ প্রমুখ। এছাড়াও,  উদিচী শিল্পীগোষ্টি, কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের ভক্তদের সংগঠন হিমু পরিবহণ , মুক্তধারা নাট্য সম্প্রদায় নরসিংদী, প্রথম আলো বন্ধুসভা নরসিংদী শাখাসহ স্খানীয় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন  । 

অনুষ্ঠানে বক্তারা, প্রয়াত লেখক ও গবেষকের সাথে কাটানো বিভিন্ন মূহূর্ত ও তার সৃষ্টিকর্ম নিয়ে আলোচনা করেন ।

উল্লেখ্য , ১৯৪৪ সালে নরসিংদীতে জন্ম নেয়া স্খানীয় এই লেখক গত ৩০ আগস্ট সন্ধ্যায় বার্ধক্যজনিত কারনে নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন। সব মিলিয়ে তার লেখা গ্রন্থের সংখ্যা ৩৫ টির অধিক ।

সাংস্কৃতিক ব্যাক্তিত্ব ও অধ্যাপক নাজমুল আলম সোহাগ বলেন , আমরা অনেকেই চিৎকার করে বলি নরসিংদীকে ভালোবাসি, নরসিংদীকে ভালোবাসি। কিন্তু এই ভালোবাসাটা নিয়ে কাজ করে কয়জন? এই সরকার আবুল কালাম এই বিষয়টা নিয়ে কাজ করেছেন। তিনি চেষ্টা করছেন নরসিংদীকে তুলে ধরতে।  এখানকার সমৃদ্ধ ইতিহাসকে মাটি খামচে তুলে এনেছেন। স্যারের প্রতি শ্রদ্ধা এবং ভালোবাসা ।

মুক্তধারা নাট্য সম্প্রদায়ের সভাপতি অধ্যাপক জহিরুল ইসলাম মৃধা বলেন,  যেই যাত্রায় তিনি আমাদের ছেড়ে দূরে চলে গেছেন সেই যাত্রায় আমরাও অংশীদার ।  তবুও তিনি বেচে থাকবেন আমাদের মাঝে তার কর্মের মাধ্যমে। প্রিয় লেখকের আত্মার শান্তি কামনা করি।

নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ গোলাম মোস্তফা মিয়া তার বক্তব্যে বলেন , নরসিংদীতে একটা শূন্যতা তৈরী হয়েছে। সরকার আবুল কালাম নরসিংদীর মাটি খামচে ধরা লেখক। তার আত্মার শান্তি কামনা করছি সেই সাথে ওনার সৃষ্টিকর্মগুলা যাতে বেচে  থাকে সেই প্রত্যাশা করছি।

মুনিয়া

এ সম্পর্কিত আরও পড়ুন