আর্কাইভ থেকে বাংলাদেশ

২২ বছর পর কৃষক দলের ৭ সদস্যের কমিটি

দীর্ঘ ২২ বছর পর এ বছরের ১২ মার্চ বিএনপির অঙ্গসংগঠন কৃষক দলের সম্মেলন অনুষ্ঠিত হয়। আর সম্মেলন অনুষ্ঠিত হওয়ার ৭ মাস পর অবশেষে কৃষক দলের কমিটি ঘোষণা করা হয়েছে তাও আবার আংশিক।  ৭ সদস্যের আংশিক কমিটিতে সভাপতি করা হয়েছে সভাপতি কৃষিবিদ হাসান জাফির তুহিনকে। আর সাধারণ সম্পাদক করা হয়েছে শহীদুল ইসলাম বাবুলকে।

সোমবার (২০ সেপ্টেম্বর) দুপুরে বিএনপির কেন্দ্রীয় দফতরের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনকি সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স এক সংবাদ বিজ্ঞপ্তিতে কমিটি গঠনের কথা জানান।

প্রিন্স জানান, বাংলাদেশ জাতীয়তাবাদী কৃষক দলের কেন্দ্রীয় কমিটি (আংশিক) অনুমোদন করেছে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ঘোষিত কমিটিতে সিনিয়র সহ-সভাপতি হেলালুজ্জামান তালুকদার লালু, সহ-সভাপতি অ্যাডভোকেট গৌতম চক্রবর্তী, যুগ্ম সম্পাদক প্রকৌশলী টিএস আইয়ুব, যুগ্ম সম্পাদক মোশারফ হোসেন, দফতর সম্পাদক শফিকুল ইসলাম।

এ কমিটি ঘোষণার মধ্যে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু দীর্ঘ ২৭ বছরের কৃষক দলের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালনের অবসান হলো।

কৃষকদের স্বার্থ সংশ্লিষ্ট দাবি-দাওয়া আদায়ের জন্য ১৯৮০ সালের ৩০ ডিসেম্বর বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান প্রতিষ্ঠা করেন কৃষক দল। মূল দলের গুরুত্বপূর্ণ অঙ্গ সংগঠন হলেও দেশের কৃষক জনগোষ্ঠীর দাবি-দাওয়া বা সমস্যা নিয়ে দীর্ঘদিন ধরেই তেমন কোনো আন্দোলন-সংগ্রাম ছিল না সংগঠনটির। এর মধ্যে ২০ বছর পর ২০১৯ সালে ২৭ ফেব্রুয়ারি তৎকালীন কমিটির সাধারণ সম্পাদক শামসুজ্জামান দুদুকে আহ্বায়ক আর হাসান জাফির তুহিনকে সদস্য সচিব করে আহ্বায়ক কমিটি করা হয়। তখন বলা হয়েছিল তিন মাসের মধ্যে সম্মেলন করে তারা কেন্দ্রীয় কমিটি পূর্ণাঙ্গ করবে। কিন্তু তারা ২ বছর পর ১২ মার্চ সম্মেলন করে।

মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন