আর্কাইভ থেকে ক্রিকেট

শিরোপা জয়ের ঘোষণা দিয়েই ২০২৩ বিশ্বকাপ খেলবেন তামিম

অধিনায়ক হিসেবে দেশকে ২০২৩ বিশ্বকাপ উপহার দিতে চান তামিম ইকবাল। শিরোপার ঘোষণা দিয়েই খেলতে যাওয়ার লক্ষ্য তাঁর। ট্রফি জয়ের মধ্য দিয়ে স্মরণীয় করে রাখতে চান তিনি সহ সাকিব-মুশফিক ও মাহমুদউল্লাহর ক্যারিয়ারের শেষ বেলা। তবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্তীদের উপর আস্থা রাখলেও মিরপুরের উইকেটে আদর্শ প্রস্তুতি হয়নি বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন ওয়ানডে অধিনায়ক।  

টি-টোয়েন্টি বিশ্বকাপে না থাকা নিয়ে মান, অভিমান কিংবা টিম ম্যানেজমেন্টের সঙ্গে দূরত্বের গুঞ্জন দূরে সরিয়ে অনুশীলনে ফিরেছেন তামিম। ব্যাট হাতে নেটে ফেরার দিন শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার রাসেল আর্নল্ডের শোতেও উপস্থিত ছিলেন এই বাঁহাতি ওপেনার। সেখানেই তামিম জানিয়েছেন তাঁর পরিকল্পনার কথা। 
 
সেখান থেকে টিম ম্যানেজমেন্টের সঙ্গে দ্বন্দ্বের গুঞ্জনে নতুন করে আলোচনার খোরাক পেতে পারে সমালোচকরা। তবে তামিমের লক্ষ্য পরিষ্কার। অধিনায়ক হিসেবে ঘোষণা দিয়ে ২০২৩ বিশ্বকাপ জিততে চান।
 
তামিম বলেন, 'প্রতিটি বিশ্বকাপেই আমরা যখন গিয়েছি, অধিনায়করা বলেছেন, আমরা ভালো করতে চাই, সেমি ফাইনাল খেলতে চাই কিংবা হারাতে চাই, এসব নানা কথা। ২০২৩ বিশ্বকাপে যদি আমি অধিনায়ক থাকি, তাহলে ঘোষণা দিয়েই খেলতে যাবো যে, আমরা স্রেফ লড়াই করতে নয়, বিশ্বকাপ জিততে এসেছি।'

১৫ বছরের বেশি সময় ধরে লাল-সবুজের জার্সি গায়ে খেলে যাচ্ছেন সিনিয়র ক্রিকেটাররা। অভিজ্ঞতাটা তাই অনেক বেশি। তামিমের মতে, তিনিসহ সাকিব-মুশফিক ও মাহমুদউল্লাহর ক্যারিয়ার প্রায় শেষের দিকে। জানালেন দেশের জন্য বড় কিছু অর্জন করতে না পারার আক্ষেপ। 

২০২৩ বিশ্বকাপ নিয়ে কেন এতো আত্মবিশ্বাস সে ব্যাখ্যাও করেছেন তামিম। মাশরাফি বাদে ৪ সিনিয়র ক্রিকেটাদের অভিজ্ঞতা আর উঠতি তরুণ ক্রিকেটারদের নিয়ে বৈশ্বিক এই মঞ্চে কিছু করা সম্ভব বলে ধারণা তাঁর। 

ওয়ানডে অধিনায়ক বলেন, 'আমরা ক্যারিয়ারের প্রায় শেষ দিকে। কয়েকটা বছর আছে আমাদের। এমন কিছু করতে চাই যা স্মরণীয় হয়ে থাকবে। আমাদের ৪ জনের যে অভিজ্ঞতা, পাশাপাশি তরুণরা আছে। ব্যক্তিগতভাবে মনে করি, অবশ্যই বিশ্বকাপ জেতা সম্ভব।'

দলে না থেকেও তামিমের ভাবনায় টি-টোয়েন্টি বিশ্বকাপ। তবে মিরপুরের স্লো উইকেটে খেলায় আদর্শ প্রস্তুতি হয়নি বলে মনে করেন তিনি।
 
তিনি বলেন, 'ম্যাচ জেতা গুরুত্বপূর্ণ তাতে আমি একমত। তবে আদর্শ হতো যদি আমরা স্পোর্টিং উইকেটে খেলতাম। কারণ বিশ্বকাপে খেলা হবে ভিন্ন কন্ডিশনে।'

যদিও বা তারপরও সতীর্থদের উপর আস্থা রাখছেন তামিম। আশা করছেন, ভালো কিছু করে ফিরবে বাংলাদেশ।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন