আর্কাইভ থেকে এশিয়া

মিয়ানমারে বিক্ষোভে নিহত তরুণীর অন্ত্যেষ্টিক্রিয়ায় মানুষের ঢল

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভে নিহত তরুণীর অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিয়েছে হাজার হাজার মানুষ। মিয়া থোয়ে থোয়ে খাইনের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে রোববার রাজধানী নেইপিদোতে সমবেত হয় তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, রোববার মিয়া থোয়ে থোয়ে খাইনের কফিন কালো ও সোনালি গাড়িতে করে নেওয়া হয়। গাড়ির সঙ্গে চলে শত শত মোটরসাইকেল। মাথায় গুলিবিদ্ধ হয়ে ১০ দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে ১৯ ফেব্রুয়ারি মারা যায় খাইন।

মিয়া থোয়ে থোয়ে খাইনের অন্তেষ্টিক্রিয়ায় শ্রদ্ধা জানাতে নেইপিদোর রাস্তার পাশে জড়ো হয় হাজার হাজার মানুষ। তিন আঙুল উঁচূ করে স্যালুট জানায় অনেকে।

একটি সুপারমার্কেটের কর্মী ছিলেন মিয়া থোয়ে থোয়ে খাইন। গেল নয় ফেব্রুয়ারি বিক্ষোভকারীদের একটি সমাবেশ ছত্রভঙ্গ করতে পুলিশ গুলি চালালে গুলিবিদ্ধ হন তিনি। ১০ দিন লাইফ সাপোর্টে ছিলেন খাইন। গেল শুক্রবার মারা যান তিনি।

রোববারও দেশজুড়ে বিভিন্ন রাস্তায় বিক্ষোভ করে মানুষ। সামরিক সরকারের বিরুদ্ধে চলমান বিক্ষোভে এখন পর্যন্ত মারা গেছে অন্তত তিনজন। এর মধ্যে প্রথম মৃত্যু হয় খাইনের। এখন বিক্ষোভকারীদের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে খাইন। সামরিক সরকার বিরোধী বিক্ষোভে তাঁর ছবি এখন প্রায়ই ব্যবহার করা হচ্ছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন