আর্কাইভ থেকে বাংলাদেশ

এ বছর জেএসসি-জেডিসি পরীক্ষা হচ্ছে না : শিক্ষামন্ত্রী

চলতি বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা হচ্ছে না। মূল্যায়ন হবে স্কুলে। বললেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) গণভবন উচ্চ বিদ্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে আয়োজিত বৃক্ষ রোপণ কর্মসূচি শেষে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রী।

তিনি বলেন, পরিমার্জিত শিক্ষাক্রমের পাইলটিং শুরু হবে ২০২২ সাল থেকে। ২০২৩ সাল থেকে সেটি পূর্ণাঙ্গভাবে বাস্তবায়ন শুরু হবে। নতুন পাঠ্যক্রমে প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। এ পাঠ্যক্রম সর্বস্তরে বাস্তবায়ন হবে ২০২৫ সাল থেকে।

ডা. দীপু মনি বলেন, শুধু জিপিএ-৫ এর পেছনে না ছুটে শিক্ষার্থীদের জ্ঞান অর্জন করতে হবে। দেশ ও সমাজের জন্য নিজেদের গড়ে তুলতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবের জন্য সবাইকে নিয়ে একযোগে কাজ করতে হবে।

এর আগে, আজ রাজধানীর আগারগাঁও মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, এসএসসি এবং এইচএসসি পরীক্ষার বিষয়ে আমাদের সার্বিক প্রস্তুতি আছে। আশা করছি যে সময়ের রুটিন প্রকাশ করা হয়েছে সময়মতো সব পরীক্ষা সম্পন্ন করা যাবে। এতে সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন তিনি।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনকে স্মরণীয় করে রাখতে শিক্ষা মন্ত্রণালয় শিক্ষার্থীদের মাধ্যমে সারাদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে গাছ রোপণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

দীপু মনি বলেন, যিনি আমাদের জন্য, আমাদের দেশকে মর্যাদার জায়গায় নিয়ে যাচ্ছে তার সাহসী ও সুস্থ নেতৃত্বে তাকে সম্মান জানানোর জন্য আমাদের এই শিক্ষা পরিবার বৃক্ষ রোপণটিকে বেছে নিয়েছি। আমাদের শিশু-কিশোররা দিবসটি উপলক্ষে সারাদিন গাছ রোপণ করবে। পরিবেশের সংরক্ষণ করবে, গাছের পরিচর্যা করবে।

শিক্ষামন্ত্রী বলেন, এই গাছ পরিচর্যার মধ্য দিয়ে তারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার কন্যা শেখ হাসিনাকে  শ্রদ্ধা জানাতে শিখবে। আর এর মধ্য দিয়ে শিক্ষার্থীরা একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়তে উদ্যোগী ভূমিকা পালন করতে পারবে।

এ সম্পর্কিত আরও পড়ুন