আর্কাইভ থেকে বাংলাদেশ

পারমাণবিক অস্ত্রে অর্থহীন বিনিয়োগ বন্ধের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, মানবজাতির কল্যাণে পারমাণবিক প্রযুক্তির শান্তিপূর্ণ ব্যবহারকে সমর্থন করতে বিশ্বকে অবশ্যই পারমাণবিক অস্ত্রের ব্যবহার প্রত্যাখ্যান করতে হবে।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) ৭৬তম ইউএনজির পাশাপাশি আয়োজিত স্মারক উচ্চ-স্তরের এক অনুষ্ঠানে প্রদত্ত ভাষণে তিনি এ কথা বলেন।

ড. মোমেন পারমাণবিক অস্ত্রের বিষয়ে বাংলাদেশের অবস্থান এবং সাধারণ ও সম্পূর্ণ নিরস্ত্রীকরণের প্রতি সাংবিধানিক অঙ্গীকার ব্যক্ত করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে বিশ্বকে পারমাণবিক যুদ্ধের কবল থেকে মুক্ত করার আহ্বান জানিয়েছিলেন। এটি পরমাণু নিরস্ত্রীকরণে বাংলাদেশের অঙ্গীকার এবং আনুগত্যের ভিত্তি তৈরি করে।

এই অস্ত্র ব্যবহারের বিপজ্জনক পরিণতি স্বীকার করে ড. মোমেন সদস্য দেশগুলোকে অনুৎপাদনশীল অস্ত্রশস্ত্রের উদ্দেশে অর্থহীন বিনিয়োগ বন্ধের আহ্বান জানান। একইসঙ্গে তিনি জলবায়ু পরিবর্তন, এসডিজি এবং শান্তি ও স্থিতিশীলতার মতো সমস্যার সমাধানের জন্য বিশ্বের সীমাবদ্ধ সম্পদের পুনর্নির্দেশ দেওয়ার আহ্বান জানিয়েছেন।

মোমেন বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে গোটা কয়েকটি রাষ্ট্রের দ্বারা পারমাণবিক অস্ত্রের চিরস্থায়ী ধারণের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে। তিনি পারমাণবিক অস্ত্রের হুমকি বা ব্যবহারের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র রাষ্ট্রের কাছ থেকে কার্যকর, নিঃশর্ত এবং বৈষম্যহীন আশ্বাস দাবি করেন।

পররাষ্ট্রমন্ত্রী শান্তিপূর্ণ ও পারমাণবিক অস্ত্রমুক্ত লক্ষ্য অর্জনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করতে বাংলাদেশের প্রস্তুতির কথা তুলে ধরেন।

মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন