আর্কাইভ থেকে বাংলাদেশ

করোনার টিকা না নেয়ায় চাকরি হারাচ্ছেন ৫৯৩ জন

কোম্পানির নীতি মেনে কোভিড-১৯ করোনাভাইরাসের টিকা না নেয়ায় প্রায় ৬০০ কর্মীকে চাকরিচ্যুত করবে যুক্তরাষ্ট্রের বিমান সংস্থা ইউনাইটেড এয়ারলাইন্স। সম্প্রতি ব্যাংকক পোস্টের এক প্রতিবেদনে এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে এই সংস্থা।  

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) কোম্পানিটির কর্মকর্তারা এ কথা জানিয়েছেন। ব্যাংকক পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটির কর্মকর্তারা বলছেন, তাদের ৫৯৩ জন কর্মী টিকা নিতে অস্বীকৃতি জানিয়েছেন। এছাড়া আরও ২ হাজার কর্মী মেডিকেল বা ধর্মীয় কারণ দেখিয়ে টিকা না নিতে অনুরোধ জানিয়েছেন। কোম্পানিটি বলছে, টিকা নিতে না চাওয়া এই কর্মীর সংখ্যা তাদের ৬৭ হাজার লোকবলের প্রায় ৩ ভাগ।

মার্কিন এই বিমান সংস্থাটি বলছে, তাদের নীতির সার্বিক প্রভাব নিয়ে তারা সন্তুষ্ট। আগস্ট মাসের শুরুতে ইউনাইটেড জানায়, তাদের সব কর্মীকে করোনা টিকা নিতে হবে। একইসঙ্গে টিকা নেয়ার প্রমাণপত্র হিসেবে টিকা কার্ড কোম্পানির সিস্টেমে আপলোড করতে হবে বলেও জানায় বিমান সংস্থা।

প্রধান নির্বাহী স্কট কিরবি এবং প্রেসিডেন্ট ব্রেট হার্ট কর্মীদের উদ্দেশে দেয়া এক স্মারকলিপিতে বলেন, এটি অবিশ্বাস্য রকমের কঠিন সিদ্ধান্ত ছিল। তবে আমাদের টিমকে সুরক্ষিত রাখাই আমাদের প্রথম অগ্রাধিকার। 

কোম্পানির কর্মকর্তারা বলছেন, টিকা নিতে অস্বীকৃতি জানানো ব্যক্তিরা চাকরিচ্যুত হওয়ার আনুষ্ঠানিক বৈঠকের আগেই টিকা নিলে তারা চাকরি হারাবেন না।

এদিকে ইউনাইটেড এয়ারলাইন্স বলছে, যারা অব্যাহতি চেয়েছে তাদের বাদ দিয়ে প্রায় ৯৯ শতাংশ কর্মী টিকা নিয়েছে। 

কোম্পানির একজন মুখপাত্র জানান, আগামী কয়েক বছরে প্রায় ২৫ হাজার কর্মী নিয়োগ দেয়ার পরিকল্পনা করছে ইউনাইটেড। সেখানে আগে থেকে টিকা নেয়া অন্যতম শর্ত হিসেবে থাকবে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন