আর্কাইভ থেকে দেশজুড়ে

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের চুল কাটার ঘটনায় হাইকোর্টের রুল

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে চুল কেটে দেয়ার ঘটনায় জড়িত শিক্ষকের বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হয়েছে, তা এক মাসের মধ্যে জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এছাড়া এ ঘটনায় যে তদন্ত কমিটি হয়েছে তার রিপোর্ট ৩০ দিনের মধ্যে দাখিলেরও নির্দেশ দেন উচ্চ আদালত।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

স্বরাষ্ট্র সচিব, শিক্ষা সচিব, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। এছাড়া শিক্ষার্থীদের প্রত্যেককে কেন ২০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়া হবে না তাও জানতে চেয়েছেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার নওরোজ মো. রাসেল চৌধুরী।

গত ২৬ সেপ্টেম্বর দুপুরে সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের প্রথম বর্ষের ফাইনাল পরীক্ষার হলে প্রবেশের সময় ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেন বিভাগের চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন। এই ঘটনার পর মঙ্গলবার থেকে পরীক্ষা বর্জন করে অভিযুক্ত শিক্ষকের অপসারণের দাবিতে আন্দোলন করছে শিক্ষার্থীরা। আন্দোলনের মুখে মঙ্গলবার রাতে বিভাগীয় চেয়ারম্যানসহ প্রশাসনিক ৩টি পদ থেকে পদত্যাগ করলেও শিক্ষক পদ থেকে পদত্যাগ করেননি তিনি।

উল্লেখ, চুল কেটে দেয়ায় সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের প্রথম বর্ষের ছাত্র নাজমুল হোসেন তুহিন (২৫) ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন