আর্কাইভ থেকে বাংলাদেশ

রাজশাহীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শারদীয় দূর্গাপূজার সমাপ্তি

রাজশাহীতে সিঁদুর খেলা ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হলো হিন্দুধর্মলম্বীদের বড় উৎসব শারদীয় দূর্গাপূজা। রীতিমতই বিজয়া মহাদশমীর আজ সকালে হিন্দু নারীরা মেতে উঠেন সিঁন্দুর খেলায়। বিবাহিত নারীরা দেবীর চরণ থেকে সিঁদুর নিয়ে একে অপরকে পরিয়ে দেয়। এর সাথে চলে শারদীর শুভেচ্ছা বিনিময়, নাচ ও আনন্দ।

আজ শুক্রবার (১৫ অক্টোবর) দুপুর ১২টা থেকে রাজশাহীর পদ্মা নদীতে প্রতিমা বিসর্জন শুরু হয়। এবার সন্ধ্যার ৬টার মধ্যে রাজশাহীর পদ্মা নদীতে প্রতিমা বিসর্জন শেষ করারও নির্দেশনা দেয়া হয়েছে। যার কারণে এবার অনেক আগেই দুপুর ১২টা থেকেই পদ্মা নদীতে প্রতিমা বিসর্জন দেয়া শুরু করে হিন্দু ধর্মালম্বীরা।

তবে হিন্দু শাস্ত্র মতে, অন্যায় অবিচার আর অশুভ শক্তিকে বধ করার লক্ষ্যে মহাশক্তিরুপী দূর্গাতিনাশিনী দেবী দূর্গা আবারও এক বছর পর মর্ত্যে আবির্ভূত হবেন এ প্রত্যাশা ভক্তদের।

এদিকে, প্রতিমা বিসর্জন উপলক্ষে তিনস্তরের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে রাজশাহী মহানগর পুলিশ। পদ্মার প্রতিমা বিসর্জন দেয়ার প্রতিটি স্থানে আনসার সদস্যদের পাশাপাশি পুলিশ মোতায়েন করা হয়েছে। একই সাথে টহল রয়েছে বিজিবি ও র‌্যাবের।

এছাড়াও পুলিশের কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। সাদা পোশাকে কাজ করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যারা। নির্বিঘ্নে প্রতিমা বিসর্জন অনুষ্ঠান শেষ করতে বর্তমানে কুমাড়পাড়া, আলুপট্টি, সাহেব বাজার জিরোপয়েন্ট এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। অপ্রিতিকর ঘটনা এড়াতে রাজশাহী সদর ফায়ার সার্ভিসের একটি ডুবুরি ইউনিটও পদ্মায় অবস্থান করছে।

এ সম্পর্কিত আরও পড়ুন