আর্কাইভ থেকে ক্রিকেট

যে সমীকরণে টিকে আছে বাংলাদেশের বিশ্বকাপ ভাগ্য

টি-টোয়েন্টি বিশ্বকাপে টিকে থাকতে হলে আজকের ম্যাচে বাংলাদেশের জয়ের বিকল্প নেই। যেখানে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে স্বাগতিক ওমানকে। বিশ্বকাপের আগে আন অফিসিয়াল ম্যাচে যাদের হারিয়েছিল টাইগাররা। প্রথম ম্যাচে স্কটিশদের কাছে ৬ রানের পরাজয়ে শঙ্কায় রয়েছে বাংলাদেশের সুপার টুয়েলভে সুযোগ পাওয়া। তাই বলে ওমানের বিপক্ষের জয়েই কি বাংলাদেশ সুপার টুয়েলভ নিশ্চিত হবে? ওমানের বিপক্ষে জয় পেলেই যে সুপার টুয়েলভ নিশ্চিত হবে এমনটি নয়। আসুন জেনে নেই যে সমীকরণে ঝুলে আছে বাংলাদেশের সুপার টুয়েলভে খেলার সুযোগ।

আইসিসির প্রথম পর্বের নিয়ম বলছে দুটি গ্রুপে মোট ছয়টি দল অংশ নিবে। যেখানে দুই গ্রুপ মিলে শীর্ষ ৪টি দল অংশ নেবে সুপার টুয়েলভে। ইতোমধ্যে বি গ্রুপের প্রত্যেকটি দলই একটি ম্যাচ খেলেছে। তাতে স্কটল্যান্ড ও ওমানের জয়ের বিপরীতে জয়শূন্য বাংলাদেশ ও পাপুয়া নিউগিনি। অর্থাৎ ওমান ও স্কটল্যান্ডের পয়েন্ট এখন ২ করে, বাংলাদেশ, পাপুয়া নিউগিনির পয়েন্ট শূন্য।

চলমান অবস্থায় বাংলাদেশ চার পয়েন্টের বেশি তুলতে পারবে না। চার পয়েন্ট হতে পারে ওমান এবং স্কটল্যান্ডেরও। ইতোমধ্যেই দলগুলো দুই পয়েন্ট করে তুলে নিয়েছে। স্কটল্যান্ডের বাকি দুই ম্যাচ পাপুয়া নিউগিনি ও ওমানের বিপক্ষে। সেখানে যে কোনো এক দলকে হারালেই তাদের পয়েন্ট হবে চার। আবার ওমান তাদের বাকি দুই ম্যাচে বাংলাদেশ বা স্কটল্যান্ডের মধ্যে একটিতে জিতলে তাদের পয়েন্টও হবে চার। তেমনটি হলে বিপদ বাড়বে বাংলাদেশের।

পয়েন্ট সমান হলে নেট রান রেটে এগিয়ে থাকা দল যাবে পরের রাউন্ডে। আর এখানেই ওমানের চেয়ে বেশ পিছিয়ে বাংলাদেশ। প্রথম ম্যাচে ৩৬ বল হাতে রেখে পাপুয়া নিউগিনির বিপক্ষে ১০ উইকেটে জয় পাওয়া ওমান ৩.১৩৫ রান রেটে এগিয়ে। বাংলাদেশকে হারানো স্কটল্যান্ডের রয়েছে ০.৩০০ রান রেট। সেখানে বাংলাদেশের রান রেট -০.৩০০। পাপুয়া নিউগিনির -৩.১০৫। অর্থাৎ রান রেটের হিসেবে ওমান ও স্কটল্যান্ডের চেয়ে বেশ পিছিয়ে বাংলাদেশ। ফলে টাইগারদের বাকি দুই ম্যাচে রান রেট বাড়ানোর পাশাপাশি জয়ও পেতে হবে। না হলে প্রথম পর্বেই শেষ হতে পারে এবারের বিশ্বকাপ শিন।

আবার স্কটিশরা যদি পিএনজির সঙ্গে ওমানকে হারায় এবং বাংলাদেশও যদি ওমান ও পিএনজির বিপক্ষে জয় পায় তাহলে দ্বিতীয় দল হিসেবে সুপার টুয়েলভে উঠবে মাহমুদউল্লাহ বাহিনী। কারণ ওমানের পয়েন্ট দুই-ই থাকবে, বাংলাদেশের হবে চার আর স্কটল্যান্ডের ছয়। এই পন্থায় পরবর্তী রাউন্ডে যেতে হলে নিজেদের জয় এবং স্কটল্যান্ডের বিপক্ষে ওমানের হার কামনা করতে হবে টাইগারদের। এমন পরিসংখ্যানে পারবে কি মুহমুদউল্লাহর দল?

বিশ্বকাপের দুটি প্রস্তুতি ম্যাচের পারফরম্যান্স এবং স্কটল্যান্ডের বিপক্ষে হারের পর বাংলাদেশ জিতবে এমন কথা জোর দিয়ে বলার সুযোগ কম। বাংলাদেশ নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে ওমানের বিপক্ষে মাঠে নামছে আজ রাতে। তার আগে স্কটল্যান্ড-পিএনজির ম্যাচ অনুষ্ঠিত হবে বিকেলে। এই ম্যাচেও নিশ্চয়ই নজর থাকবে বাংলাদেশিদের।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন