আর্কাইভ থেকে ক্যাম্পাস

রাবি শিক্ষার্থীরা ও স্থানীয়দের সংঘর্ষ, পুলিশ বক্সে আগুন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে স্থানীয়দের ধাওয়া-পাল্টা ধাওয়া চলছে। ক্যাম্পাসের বিনোদপুর গেটে ২ ঘন্টা ধরে এই সংঘর্ষ চলছে। বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর পুলিশ বক্সসহ কযেকটি দোকানে আগুন দেওয়া হয়েছে। এ সময় উভয় পক্ষের প্রায় ৪০ জন আহতের তথ্য পাওয়া যায়। তবে হতাহতের সংখ্যা প্রায় শতাধিক। আহতদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শনিবার (১১ মার্চ) সন্ধ্যা ৬টায় বাসের সিটে বসাকে কেন্দ্র করে বাস সুপারভাইজার ও স্থানীয়দের সাথে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের এই সংঘর্ষ শুরু হয়।

বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত মাথা, হাত-পাসহ শরীরের বিভিন্ন স্থানে ক্ষত নিয়ে অন্তত ২৫ জন শিক্ষার্থী চিকিৎসাধীন। এ সংখ্যা আরও বাড়তে পারে। গুরুতর আহত ১০ জন শিক্ষার্থীকে রাজশাহী মেডিকেল হাসপাতালে পাঠানো হয়েছে।

প্রত্যক্ষদর্শী ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সূত্রে জানা গেছে, বগুড়া থেকে 'মোহাম্মদ' বাসে রাজশাহী আসছিলেন বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের এক শিক্ষার্থী। এ সময় বাসের সিটে বসাকে কেন্দ্র করে চালক শরিফুল ও তার সহযোগী রিপনের সঙ্গে কথা কাটাকাটি হয় ওই শিক্ষার্থীর। পরে এই শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর ফটকে আবারো তাদের সঙ্গে বাকবিতন্ডায় জড়ায়। এসময় সেখানে মীমাংসার জন্য স্থানীয় এক দোকানদার আসেন। পরে ওই দোকানদারের সঙ্গে সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে তাদের মধ্যে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। তখন বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ঘটনাস্থলে জড়ো হয়ে স্থানীয় দোকানদারে ওপর ক্ষিপ্ত হন। পরবর্তীতে স্থানীয়রা একজোট হয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। এসময় দায়িত্ব পালনকালে বাংলাদেশ প্রতিদিনের বিশ্ববিদ্যালয় প্রতিনিধিসহ কয়েকজন সাংবাদিক স্থানীয়দের হামলায় আহত হয়।

এই ব্যাপারে প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে অভিযান চালাচ্ছে। র‌্যাবও এই অভিযানে অংশ নিয়েছে। আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছি।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর ফটকের সামনে ঢাকা-রাজশাহী সড়কে অবস্থান নিয়েছেন স্থানীয়রা। অপরদিকে ক্যাম্পাসের ভিতরে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রের সামনে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা‌। উভয়ের‌ই হাতে লাঠিসোটা, ইট-খোয়া। স্থানীয়রা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের লক্ষ্য করে ক্যাম্পাসের ভিতরে ঢিল ছুড়ছেন। এছাড়া তারা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের ভিতরে বিনোদপুর গেটের পাশের পুলিশ ফাড়িতে আগুন লাগিয়ে দিয়েছেন।

 

এ সম্পর্কিত আরও পড়ুন