আর্কাইভ থেকে দেশজুড়ে

রাজশাহীতে জলময়ূরসহ ২০১ পাখি উদ্ধার

রাজশাহীর দুর্গাপুর উপজেলার নারিকেলবাড়িয়া গ্রামে অভিযান চালিয়ে জলময়ূর, বেগুনি কালেম, পাতি সরালি ও ডাহুকসহ ২০১টি পাখি উদ্ধার করেছেন বন বিভাগের কর্মকর্তারা। 

শনিবার (২৩ অক্টোবর) বিকেল থেকে রাত দশটা পর্যন্ত অভিযান চালিয়ে পাখিগুলো উদ্ধার করা হয়। এ সময় বন বিভাগের কর্মকর্তারা গাজিয়ার রহমানকে ২০ হাজার এবং জাহিদুল ইসলামকে ২৫ হাজার টাকা জরিমানা করেন।

উদ্ধার পাখিগুলোর মধ্যে রয়েছে- দুইটি জলময়ূর, ১৯২টি বেগুনি কালেম, ছয়টি পাতি সরালি ও একটি ধলা বুক ডাহুক।

রোববার (২৪ অক্টোবর) বিকেলে রাজশাহী বন বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক মো. জাহাঙ্গীর কবীর অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গাজিয়ার ও জাহিদুল নিজেদের খামারি পরিচয় দিয়ে ফেসবুকে পাখি নিয়ে প্রচার চালাচ্ছিলেন। ফেসবুকের ওই পোস্ট দেখে আমি বন বিভাগের বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষক রাহাত হোসেন এবং দুইজন বন্যপ্রাণী স্কাউটকে নিয়ে দুর্গাপুর গ্রামে অভিযান চালাই। প্রথমে গাজিয়ারের বাড়িতে অভিযান চালিয়ে তাকে বাড়িতেই পাই। কিন্তু বন বিভাগের অভিযানের খবর পেয়ে জাহিদুল পালিয়ে যান। রাত সাড়ে নয়টার দিকে তিনি বাড়ি ফিরে আসলে তার বাড়ি থেকে পাখিগুলো উদ্ধার এবং তাদের দুজনকে জরিমানা করা হয়।

তিনি আরও বলেন, পাখিগুলো উদ্ধারের পর রাতেই রাজশাহী বন্যপ্রাণী উদ্ধার ও সংরক্ষণ কেন্দ্রে নিয়ে আসা হয়। তবে বেশ কিছু পাখি অসুস্থ থাকায় তাদের চিকিৎসা ও পরিচর্যা চলছে। সম্পূর্ণ সুস্থ হলে তাদের প্রকৃতিতে অবমুক্ত করা হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন