আর্কাইভ থেকে ক্রিকেট

শাবাশ বাংলাদেশ, বিশ্বচ্যাম্পিয়নরা বাংলাওয়াশ

ইতিহাস গড়ে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজে হারিয়েছে বাংলাদেশ। শাবাশ বাংলাদেশ!টি-টোয়েন্টি সিরিজে ইংলিশদের বাংলাওয়াশ করলো সাকিব বাহিনী।

একের পর এক শক্তি প্রদর্শন করে ইংলিশদের বিপক্ষে ঐতিহাসিক সিরিজ জিতেছে টাইগাররা। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে সফরকারী ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করে আরও একবার জ্বলে উঠলো সাকিবরা।

আজ মঙ্গলবার (১৪ মার্চ) মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে তৃতীয় ও শেষ ম্যাচে টস হেরে ব্যাট হাতে নেয় টাইগাররা। আজ ব্যাট হাতে ঝড় তোলেন লিটন দাস। ৫৭ সবল খেলে ৭৩ রান করেন এই ওপেনার। এরমধ্যে ১০টি চার ও একটি ছক্কা হাকান তিনি। লিটনের সঙ্গে জোটিতে ২৪ রান করে বিদায় নেন রনি।

এছাড়া সিরিজজুড়ে দ্যুতি ছড়ানো নাজমুল হোসেন শান্ত আজও ৪৭ রানে অপরাজিত ছিলেন। লিটনের বিদায়ের পর সাকিব অপরাজিত থেকে করেন ৪ রান। এই দুজনের ব্যাটে চড়ে ইংল্যান্ডকে ১৫৯ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ।

অবশ্য আজ শুরুটা যেমন হয়েছিল, শেষটা তেমন হয়নি। ১৫ ওভার শেষে বাংলাদেশের স্কোর ছিল ১৩১ রান। কিন্তু ২০ ওভার শেষে তা হলো কেবল ১৫৮। অর্থাৎ শেষ ৫ ওভারে এসেছে মাত্র ২৭ রান।

অপরদিকে একটি করে উইকেট পান ইংলিশ বোলার ক্রিস জর্ডান ও আদিল রশিদ।

ব্যাট হাতে ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ডেভিড মালান ৫৩ রান ও জস বাটলার ৪০ রান করেন। ২০ ওভার খেলে তাদের সংগ্রহ ১৪২ রান।

অপরদিকে তাসকিন দুটি উইকেট পান, একটি করে উইকেট পান সাকিব, তানভীর ও মোস্তাফিজ।

প্রথম দুই ম্যাচ যথাক্রমে ছয় ও চার উইকেটে জিতে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশের সুযোগ তৈরি করে ছিলো টাইগাররা। ইংল্যান্ডের বিপক্ষে যেকোন ফরম্যাটে প্রথম দ্বিপাক্ষীক সিরিজ জয়ের স্বাদ নিয়েছে বাংলাদেশ।

প্রথম ম্যাচে আধিপত্য বিস্তার করে জয়ের স্বাদ নিলেও, দ্বিতীয় ম্যাচে লড়াই করে জিততে হয়েছে বাংলাদেশকে। অধিনায়ক সাকিব আল হাসানের লক্ষ্য অনুযায়ী ২০২৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য শক্তিশালী দল গঠনে বাংলাদেশ যে সঠিক পথে আছে সেটি বেশ ভালোভাবে ফুটে উঠেছে।

প্রথম ম্যাচের জয়ের নায়ক নাজমুল হোসেন শান্তর ব্যাটিংয়ে সাত বল বাকী রেখেই ১১৮ রানের টার্গেট স্পর্শ করে ফেলে বাংলাদেশ। অনবদ্য ৪৬ রান করেন শান্ত।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতলেও টি-টোয়েন্টিতে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি ইংল্যান্ড। উইকেট সর্ম্পকে ভালো ধারনা থাকলেও ওয়ানডে সিরিজের মত জ্বলে উঠতে পারেনি ইংলিশরা।

বাংলাদেশ দল : সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাসুম আহমেদ, নুরুল হাসান সোহান, শামীম হোসেন, রনি তালুকদার, তৌহিদ হৃদয়, রেজাউর রহমান রাজা ও তানভীর ইসলাম।

ইংল্যান্ড দল : জস বাটলার (অধিনায়ক), ফিল সল্ট, জোফরা আর্চার, মার্ক উড, মঈন আলী, ডেভিড মালান, স্যাম কারান, বেন ডাকেট, ক্রিস জর্ডান, আদিল রশিদ, রেহান আহমেদ, রিচ টপলি ও ক্রিস ওকস।

এ সম্পর্কিত আরও পড়ুন