আর্কাইভ থেকে বাংলাদেশ

মার্কিন ঘাঁটিতে হামলায় ইরান জড়িত, বিশ্বাস যুক্তরাষ্ট্রের

মার্কিন কর্মকর্তাদের বিশ্বাস গত সপ্তাহে তাদের একটি সামরিক ঘাঁটিতে হামলার পেছনে ইরানের হাত রয়েছে। সিরিয়ার দক্ষিণাঞ্চলীয় আল-তানফ ঘাঁটিতে এই ড্রোন হামলা চালানো হয়। আল জাজিরার এক প্রতিবেদনে এ কথা জানা গেছে।

দেশটির কর্মকর্তারা সোমবার (২৫ অক্টোবর) বলেছেন, যুক্তরাষ্ট্র বিশ্বাস করে ইরান প্রয়োজনীয় অস্ত্রশস্ত্র সরবরাহ এবং এই হামলায় উৎসাহ যুগিয়েছে। বার্তা সংস্থা এপি জানিয়েছে, তবে এই ড্রোনগুলো ইরান থেকে ছোঁড়া হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তারা বলেন, এই ড্রোনগুলো ইরানি ছিল। এগুলো দিয়ে হামলা চালাতে সহায়তা করেছে ইরান। যদিও এর চেয়ে বিস্তারিত কিছু জানাননি তারা।

কর্মকর্তারা বলেন, তাদের বিশ্বাস বিস্ফোরকবোঝাই অন্তত পাঁচটি ড্রোন দিয়ে হামলা চালানো হয়েছে। এসব ড্রোন আন-তানফে মার্কিন অংশ এবং সিরিয়ার বিরোধী বাহিনীর অংশে আঘাত হানে।

এই হামলার ঘটনায় কেউ আহত বা কারও মৃত্যু হয়নি। কিন্তু এমন এক সময় এই হামলার ঘটনা ঘটল যখন যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনাপূর্ণ সময় পার করছে ইরান।

চলতি সপ্তাহে বাইডেন প্রশাসন জানিয়েছে, ২০১৫ সালের পরমাণু চুক্তিতে ইরানকে ফিরিয়ে আনার চেষ্টা ‘গুরুতর অবস্থায়’ আছে এবং যুক্তরাষ্ট্রের ধৈর্যের বাঁধ ভেঙে যাচ্ছে।

আল-তানফে থাকা মার্কিন বাহিনী ও জোটের সৈন্যরা সিরিয়ার বাহিনীদের প্রশিক্ষণ দিচ্ছে, যাতে তারা ইসলামিক স্টেটের মোকাবিলা করতে পারে।

তবে এই ঘাঁটিতে ইরানের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কেননা তেহরান থেকে লেবানন ও সিরিয়ায় যেতে ইরানি সমর্থিত বাহিনী এই রাস্তা ব্যবহার করে।  

সূত্র: আল জাজিরা

এস

এ সম্পর্কিত আরও পড়ুন