আর্কাইভ থেকে দেশজুড়ে

অবৈধ ট্রাক্টরের চাপায় এক শিশুর মৃত্যু

কুড়িগ্রামের ফুলবাড়ীতে অবৈধ বালু বোঝাই ট্রাক্টরের চাপায় মেরাজ হোসেন (০৪) নামের এক শিশুর মৃত্যু হয়েছে।

নিহত শিশু ফুলবাড়ী সদর ইউনিয়নের পানিমাছকুটি এলাকার হাফিজুর রহমানের ছেলে।

রোববার (১৯ মার্চ) দুপুর ১ টার দিকে উপজেলা সদরের ব্র্যাকমোড় থেকে শেখ হাসিনা ধরলা সেতু সড়কের পানিমাছকুটি কাশিয়াবাড়ী এলাকায় এ দুর্ঘটনা ঘটে। ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ ফজলুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রত্যক্ষদর্শী মফিজুল ও এমদাদুল হক জানান, উপজেলার আছিয়ার এলাকার স্বপন মিয়ার ট্রাক্টর ধরলা নদী চর থেকে বালু বোঝাই করে ফুলবাড়ী সদরের দিকে যাচ্ছিল। ট্রাক্টরটি বেপরোয়া গতিতে কাশিয়াবাড়ী এলাকায় পৌছিলে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা শিশু মেরাজকে চাপা দেয়। ট্রাক্টর চাপায় গুরুতর আহত হয় শিশু মেরাজ। পরে ট্রাক্টরের চালক কৌশলে পালিয়ে গেলে স্থানীয়রা আহত শিশুটিকে দ্রুত। উদ্ধার করে ফুলবাড়ী হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন। নিহত শিশুর বাবা হাফিজুর রহমান কান্না জড়িত কন্ঠে জানান, বালু বোঝাই ট্রাক্টরের চাপায় শুধু আমার ছেলের প্রাণ কেড়ে নেননি। এই বালু বোঝাই

ট্রেক্টরের চাপায় একই স্থানে কয়েক মাস আগে আরও এক শিশুর প্রাণ যায়।

তিনি আরও জানান, এই অবৈধ ট্রেক্টরের চাপায় আমার একমাত্র ছেলের প্রাণ চলে গেলো। তাই তিনি অবৈধ ট্রেক্টরের মালিকসহ চালকদের শাস্তির দাবী জানিয়েছেন।

স্থানীয় জহুরুল ইসলাম ও হাসেম আলী জানান, প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে উপজেলা জুড়ে সড়ক আইন না মেনে যন্ত্রতন্ত্র ভাবে শতশত ট্রাক্টর ও ট্রলি অবাধে চলাচল করায় এই দুঘর্টনাগুলো ঘটেই যাচ্ছে। দুই-আড়াই মাস আগেই এখানে আরও একটি নিষ্পাপ শিশুর প্রাণ কেড়ে নেন ঘাতক ট্রাক্টর চালক। এই দুই স্থানীয় সড়কে যন্ত্রতন্ত্র ভাবে অবৈধ যানবাহনসহ বালু বোঝাই ট্রাক্টর ও ইট বোঝাই ট্রলির চলাচলের সড়ক আইন মেনে চলাচলের জন্য প্রশাসনের দৃষ্টি কামনা করেছেন।

ফুলবাড়ীর চেয়ারম্যান হারুণ-অর-রশিদ জানান, যতদিন না এই উপজেলার শতশত অবৈধ ট্রক্টরগুলো সড়কে চলাচলের জন্য নিয়ম-নীতি ও আইন না মানবেন ততদিন পর্যন্ত এরকম দুঘর্টনার শিকার হতে হবে। তাই তিনি এ উপজেলার বিভিন্ন সড়কে ট্রাক্টর ও ট্রলির মালিক ও চালকদের সড়ক আইন মেনে চলার জন্য আহবান জানার পাশাপাশি প্রশাসনের সুদৃষ্টি কামনা করেছেন।

অফিসার ইনচার্জ ফজলুর রহমান জানান, ঘাতক ট্রাক্টর চালক পলাতক রয়েছে। আমরা ট্রাক্টরটি আটক করে থানায় নিয়ে এসেছি। ট্রাক্টরের মালিক ও চালকের বিরুদ্ধে অভিযোগ করলে আমরা তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নিবো।

এ সম্পর্কিত আরও পড়ুন