আর্কাইভ থেকে ক্রিকেট

ভারতকে উড়িয়ে দিল অস্ট্রেলিয়া

ভারতের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ৫ উইকেটে হেরে গিয়েছিল অস্ট্রেলিয়া। তবে দ্বিতীয় ওয়ানডেতে স্বাগতিকদের রীতিমতো খড়কুটোর মতো উড়িয়ে দিল অজিরা। এই জয়ে সিরিজে সমতায় ফিরেছে স্টিভেন স্মিথের দল। বিশাখাপত্তমে টস হেরে শুরুতে ব্যাট করতে নেমে মিচেল স্টার্কের ঝড়ে মাত্র ১১৭ রানেই থেমে গিয়েছিল ভারতের ইনিংস। অল্প রানের লক্ষ্যে খেলতে নেমে কোনো উইকেট না হারিয়ে মাত্র ১১ ওভারেই জয় তুলে নেয় অস্ট্রেলিয়া।

রোববার (১৯ মার্চ)  টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ। প্রথম ওভারেই স্টার্কের বলে রানের খাতা খোলার আগেই শুভমান গিল (০) বিদায় নেন। এরপর রোহিত শর্মা ও বিরাট কোহলি মিলে চেষ্টা করেন শুরুর সেই ধাক্কা সামাল দেওয়ার।

তবে দলীয় ৩২ রানে আবারও জোড়া আঘাত হানেন স্টার্ক। রোহিতের পর (১৩) খালি হাতেই ফেরেন সূর্যকুমার যাদব (০)। এরপর দলীয় ৪৮ রানে কেএল রাহুলকে (৯) নিজের চতুর্থ শিকারে পরিণত করেন স্টার্ক।

টিকতে পারেননি হার্দিক পান্ডিয়া(১)। শন অ্যাবটের বলে স্লিপে স্মিথের দুর্দান্ত এক ক্যাচে ফেরেন তিনি। ব্যর্থতার মিছিলে একা হাতে লড়ছিলেন ভিরাট কোহলি। তবে দলীয় ৭১ রানে দলের পক্ষে সর্বোচ্চ ৩১ রান করে বিদায় নেন তিনি। পরে ৯১ থেকে ১০৩ রানে মধ্যে আরও তিন উইকেট হারায় ভারত। রবীন্দ্র জাদেজা ৩৯ বলে ১৬, কুলদীপ যাদব ১৭ বলে ৪ ও মোহাম্মদ শামি রানের খাতা না খুলেই সাজঘরে ফিরে যান।

শেষ পর্যন্ত ২৬ ওভারে ১১৭ রানে অলআউট হয় রোহিত শর্মার দল। বোলিংয়ে অস্ট্রেলীয়ার হয়ে মিচেল স্টার্ক ৫৩ রান খরচ করে ক্যারিয়ারে অষ্টম ৫ উইকেট শিকার করেন। শন অ্যাবটের ৩ উইকেটের সঙ্গে নাথান এলিস পান দুটি।

অল্প রান তাড়া করতে নেমে ভারতের বোলারদের ওপর শুরু থেকেই ঝড় বইয়ে দেন অস্ট্রেলিয়ার দুই ওপেনার ট্রাভিস হেড ও মিচেল মার্শ। স্বাগতিক বোলারদের কোনো সুযোগ না দিয়ে মাত্র ২৮ বলেই নিজের ওয়ানডে ক্যারিয়ারের ষষ্ঠ ফিফটি হাঁকান মার্শ। শেষ পর্যন্ত তিনি অপরাজিত থাকেন ৩৬ বলে ৬৬ রানে। তার সঙ্গী ট্রাভিস হেড শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৩১ বলে ৫১ রানে।

এ সম্পর্কিত আরও পড়ুন