আর্কাইভ থেকে বাংলাদেশ

গুলিস্তানে বিস্ফোরণ: পদক পেল মরদেহ উদ্ধারকারী র‌্যাবের কুকুর

রাজধানীর গুলিস্তানের সিদ্দিক বাজারে ভবনে বিস্ফোরণের ঘটনায় তিন মরদেহ উদ্ধার করায় র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) ডগ স্কোয়াডের এক কুকুরকে পুরস্কৃত করা হয়েছে।

সোমবার (২০ মার্চ) র‌্যাব সদর দপ্তরে এ পদকে দেয়া হয়। এর আগে, র‌্যাবের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে পদক দেয়ার বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজধানীর গুলিস্তানের কাছে সিদ্দিকবাজারের নর্থ-সাউথ রোডের একটি ভবনে বিস্ফোরণ ঘটনায় উদ্ধার কার্যক্রমে অংশ নিয়ে দুর্ঘটনায় নিহত তিনজনের মরদেহ উদ্ধার করায় কুকুরটিকে এ পদক দেয়া হয়। এ প্রথম বীরত্বপূর্ণ কাজের জন্য র‍্যাব মহাপরিচালক পদক পেল র‍্যাব ডগ স্কোয়াডের কোনো কুকুর।

র‌্যাব জানায়, ল্যাব্রাডর রিট্রিভার প্রজাতির এই কুকুরটি আনা হয়েছে ইংল্যান্ড থেকে। নাম দেয়া হয়েছে ‘চিতা’। র‍্যাবে আরো চার ধরনের কুকুর আছে। এটি মূলত একটি রেসকিউ ডগ। এর কাজ সংকটাপন্ন এলাকা থেকে মৃতদেহ অথবা আহত কাউকে বের করে আনা। এই কুকুরকে নিয়ম করে বিশেষায়িত খাবার দেয়া হয়।

গত ৭ মার্চ বিকেল ৪টা ৫০ মিনিটের দিকে সিদ্দিকবাজারের ওই ভবনে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। খবর পেয়ে প্রথমে ঘটনাস্থলে পৌঁছায় ফায়ার সার্ভিস। পরে সেখানে সেনাবাহিনী, র‌্যাব, পুলিশ, সিটিটিসি, বোম্ব ডিসপোজাল (বোমা নিষ্ক্রিয়করণ) ইউনিট ও ডগ স্কোয়াড মোতায়েন করা হয়।

গত ৭ মার্চ বিকেল ৪টা ৫০ মিনিটের দিকে গুলিস্তানের সিদ্দিক বাজারে একটি সাত তলা ভবনে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় ২৪ জন নিহত হয়েছে। আহত হয়েছেন শতাধিক মানুষ।

এ সম্পর্কিত আরও পড়ুন