আর্কাইভ থেকে দেশজুড়ে

রাজীব হত্যায় ২৩ জনের মৃত্যুদণ্ড, ৬ জনের যাবজ্জীবন

মাদারীপুরে ২০১২ সালে পূর্ব শক্রতার জেরে রাজীব সরদার নামে এক যুবককে কুপিয়ে হত্যার মামলায় ২৩ জনকে মৃত্যুদণ্ড এবং ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে। অন্যদিকে এ মামলায় অভিযোগ প্রমাণিত না হওয়ায় চারজনকে বেকসুর খালাস দেয়া হয়।

আজ মঙ্গলবার (২১ মার্চ) দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক লায়লাতুন ফেরদৌস এ রায় ঘোষণা করেন।

মামলার এজাহারে জানা যায়, মামা আলী হাওলাদারের সঙ্গে জমি নিয়ে বিরোধের জেরে মামার সামনেই ভাগ্নে রাজীবকে কুপিয়ে আহত করে প্রতিপক্ষ জামাল হাওলাদারসহ তার সহযোগীরা। আহত অবস্থায় প্রথমে জেলা সদর হাসপাতাল, পরে ঢাকা মেডিকেলে নেয়ার পথে মারা যান রাজীব। এই ঘটনায় ৪ঠা সেপ্টেম্বর মামা বাদী হয়ে সদর মডেল থানায় জামালকে প্রধান আসামি করে ৪৭ জনের নামে একটি হত্যা মামলা করে। পরে ওই বছরের ৩১ ডিসেম্বর সদর মডেল থানার তৎকালীন এসআই রাজীব হোসেন ৩৬ জনের নামে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

এই মামলায় আদালত তদন্তকারী কর্মকর্তা, হাসপাতালের মেডিকেল কর্মকর্তাসহ ১৩ জনের সাক্ষ্য গ্রহণ করেন। দীর্ঘ আইনি প্রক্রিয়া শেষে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক লায়লাতুল ফেরদৌস ২৩ জনের মৃত্যুদণ্ড, ছয় জনের যাবজ্জীবন ও প্রত্যেকের ৫০ হাজার টাকা জরিমানা করেন। দোষ প্রমাণ না হওয়ায় চার জনকে বেকসুর খালাস দেন। এছাড়া মামলা চলাকালীন সময়ে তিন আসামি মারা যাওয়ায় তাদেরকে মামলা থেকে অব্যাহতি দেয়া হয়েছে। রায় ঘোষণার সময় আদালতে ২২ আসামি উপস্থিত ছিলেন। এছাড়া বিভিন্ন সময়ে গ্রেফতার হওয়া ১১ আসামি জামিনে বের হয়ে পলাতক।

এদিকে রায়ে সন্তোষ জানিয়ে দ্রুত কার্যকরের দাবি বাদীপক্ষের। আর ক্ষোভ জানিয়ে উচ্চ আদালতে যাওয়ার কথা জানায় আসামি পক্ষের লোকজন।

এ সম্পর্কিত আরও পড়ুন