আর্কাইভ থেকে বাংলাদেশ

বিয়ে বাড়িতে গান বন্ধ না করায় গুলিতে নিহত ৩

আফগানিস্তানে নানগারহর প্রদেশে একটি বিয়ে বাড়ির অনুষ্ঠানে গান বন্ধ না করায় গুলিতে অন্তত তিনজন নিহত হয়েছেন। হামলাকারী দুইজন নিজেদের তালেবানের সদস্য দাবি করেছে। তবে বিষয়টি অস্বীকার করেছে নতুন আফগান সরকার।

তালেবান সরকারের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ শনিবার বলেন, হামলাকারী তিনজনের মধ্যে দুজনকে আটক করা হয়েছে। তারা তালেবান সদস্য নয় বলেও উল্লেখ করেন তিনি।

তালেবানের এই মুখপাত্র আরো বলেন, নানগারহর প্রদেশের একটি গ্রামে তিন জন ব্যক্তি নিজেদেরকে তালেবানের পরিচয় দিয়ে বিয়ে বাড়িতে প্রবেশ করেন। এ সময় তারা গান বন্ধ করার নির্দেশ দেন। এরপর গুলিতে তিনজন নিহত ও বেশ কয়েকজন আহত হন।

এ ঘটনায় আটক দুজনকে পুলিশ হেফাজতে রাখা হয়েছে। এবং অপর হামলাকারীকেও ধরার চেষ্টা চলছে। 

তালেবানের এই মুখপাত্র আরও বলেন, ঘটনাস্থল থেকে যাদের আটক করা হয়েছে, তারা ইসলামিক আমিরাতের পরিচয় দিয়েছে নিজেদের উদ্দেশ্য হাসিলের জন্য, তাদেরকে শরিয়াহ আইন অনুযায়ী বিচারের জন্য হস্তান্তর করা হবে।

তালেবান সরকারের নানগারহর প্রদেশের মুখপাত্র কাজী মোল্লাহ আদেল হামলার বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এ ঘটনার বিস্তারিত কিছু জানাননি।

হামলার শিকার পরিবারের এক সদস্য বলেন, যখন গান বাজনা চলছিল ঠিক তখনই তালেবান যোদ্ধারা গুলি করেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, এক তরুণ একটি আলাদা রুমে গান বাজানোর সময় তালেবানের তিনজন প্রবেশ করেন এবং গুলি করা শুরু করেন। আহত দুজনের অবস্থাও গুরুতর বলে জানান তারা।

তালেবানের আগের শাসনকালেও দেশটিতে গান বাজনা নিষিদ্ধ ছিল। ১৯৯৬ থেকে ২০০১ সালে কড়াকড়ি নিয়ম জারির পর কেউ তা অমান্য করলে তাকে শরিয়াহ আইন অনুযায়ী বিচারের মুখোমুখি করত তালেবান সরকার।

মুক্তা মাহমুদ 

এ সম্পর্কিত আরও পড়ুন