আর্কাইভ থেকে ফুটবল

মেসি-রোনালদো তর্ক কি চাইলেই থেমে যায়!

একই যুগে দুই মহাতারাকা ক্রিশ্চিয়ানো রোনালদো এবং লিওনেল মেসি। কিন্তু কাতার বিশ্বকাপ দুজনকে দেখিয়েছে মুদ্রার এপিট ও ওপিট। মেসি যেখানে অর্জন পেয়েছেন দুহাত ভরে, সেখানে ক্রশ্চিয়ানো রোনালদো ছিলেন অসহায়।

মেসি রোনালদো কে সেরা সেই তর্ক নাকি এখন আর চলে না। মেসি যেখানে অর্জন করেছেন ফুটবলের সব থেকে বড় অর্জন বিশ্বকাপ, সেখানে রোনালদো জায়গায়ও হচ্ছিল না শুরুর একাদশে।

মরক্কোর কাছে হেরে বিশ্বকাপ থেকে চোখের জল লুকিয়ে বিদায় নেওয়ার পর অনেকেই ভেবেই বসেছিল এই বুঝি শেষ পর্তুগিজ তারকার আন্তর্জাতিক ফুটবলের অধ্যায়। কিন্তু ফুটবলের সব থেকে অধ্যাবসায়ী ছাত্র ক্রিশ্চিয়ানো রোনালদো কি এতো সহজে হার মেনে নেওয়ার পাত্র।

লিখটেনস্টেইনে বিপক্ষে মাঠে নামার আগেই রোনালদো দাঁড়িয়ে ছিলেন অন্যতম এক মাইলফলকের সামনে। মাঠে নামলেই স্পর্শ করবেন আন্তর্জাতিক ফুটবলে সব থেকে বেশি ম্যাচ খেলের রেকর্ড। কিন্তু নামটা যখন রোনালদো, এত অল্পতে থেমে যাওয়া শোভা পায়! তাঁর যে অনেক কিছুর জবাবও দেওয়ার ছিল। খেলতে নেমে সেই জবাবটাই দিলেন পর্তুগিজ মহাতারকা। ইউরো বাছাইয়ের ম্যাচে  দলের ৪-০ গোলের বড় জয়ে জোড়া গোল করেছেন রোনালদো। দুর্দান্ত ফ্রী কিকে লক্ষ্যভেদ করার সিআরসেভেন জানিয়ে দিলেন, বয়স ৩৮ পেরোলেও এখনো ফুরিয়ে যাননি।

এমন উজ্জীবিত পারফরম্যান্সের পর পর্তুগিজদের কোচ রবের্তো মার্তিনেসেও নিশ্চিত, এখনও দেশকে অনেক কিছু দেওয়ার আছে রোনালদোর।

আন্তর্জাতিক ফুটবলে এখন সব থেকে বেশি ম্যাচের মালিক সাবেক মাদ্রিদ স্টার। কুয়েতের ফুটবলার বদল আল মুতাওয়াকে পিছনে ফেলে ১৯৭ ম্যাচ খেলার রেকর্ড এখন রোনালদোর। এছাড়াও জোড়া গোল করে ১২০তম গোল পূর্ণ করলেন আন্তর্জাতিক ফুটবলে সর্বকালের সর্বোচ্চ গোলদাতার শীর্ষে থাকা এ তারকা।

 

এদিনে অবশ্য বসে ছিলেন না বনের আরেক বাঘ লিওনেল মেসিও। স্বপ্নের বিশ্বকাপ জয়ের পর প্রথমার মাঠে নামলেন আর্জেন্টাইন সুপারস্টার। পানামার বিপক্ষে নির্ধারিত সময় শেষ হওয়ার একটু আগে ফ্রি কিক থেকে চমৎকার গোলে করে পেশাদার ক্যারিয়ারের  ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ৮০০তম গোলের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। আর এই রেকর্ডে অবশ্য রোনালদোর থেকে মেসি দ্রুততম। আর দেশের আকাশী-নীল জার্সিতে মেসির গোল সংখ্যা দাঁড়াল সেঞ্চুরি থেকে মাত্র ১ গোল দূরে।

তাই বলাই যায় মেসি রোনালদো তর্ক চাইলেই থেমে যাবার নয়। এই দুই মহাতারকা ফুটবলকে আরও রাঙ্গাবেন অনেক দিন। এক জঙ্গলে দুই বাঘই শোভা পায়।

এ সম্পর্কিত আরও পড়ুন