আর্কাইভ থেকে দেশজুড়ে

বেইলী রোডের জমজমাট ইফতার বাজার

ঐতিহ্যবাহী বাহারি রকমের সব সুস্বাদু খাবারের জন্য পরিচিত বেইলী রাজধানীর রোডের ইফতার বাজার। দূর দূরান্ত থেকে এখানকার খাবার কিনতে আসেন অনেকেই। ঘরে তৈরি খাবারের পাশাপাশি বাইরের খাবার ইফতারে ভিন্নতা আনে বলছেন ক্রেতারা। ইফতার কিনতে মানুষজন ভিড় জমিয়েছেন বাহারি সব ইফতারের দোকানগুলোতে।

রোববার (২৬ মার্চ) বিকেলে বেইলি রোড ঘুরে দেখা যায়, দূরদূরান্ত থেকে মানুষ ইফতারসামগ্রী কিনতে আসছেন। ইফতার সামগ্রী ছোলা-পেঁয়াজু থেকে শুরু করে মাংস-পরোটা সবই মেলে এখানে। পাশাপাশি হালিমের বেশ সু-খ্যাতি রয়েছে। এই হালিম কিনতে অনেক দূর থেকে ক্রেতারা আসেন।

বেইলি রোডের ইফতার সামগ্রীর মধ্যে আছে বিভিন্ন ধরনের চপ, কাবাব ও মাংসের নানা ধরনের খাবার। মগজ ভুনা, বিভিন্নরকম হালিম , সাসলেক গরুর মাংস, খাসির গ্রিল চাপ, গরুর চাপ, লুচি, কাচ্চি বিরিয়ানি (খাসি), ফিরনি, খাসির লেগ রোস্ট, বোরহানি, চিকেন রোস্ট (আস্ত), চিকেন ফ্রাই, চিকেন সমুচা, চিকেন ললি, জালি কাবাব, শিক কাবাব, ভেজিটেবল রোল, স্প্রিং রোল, কিমার চপ, পেঁয়াজু, বেগুনি, বেসন চপ, ছোলা, বাসমতির জর্দা, চাটনি, পনির সমুচা, নিমক পোড়া, বুন্দিয়া, হালিম, দইবড়া, সুতি কাবাব, রেশমি কাবাব ও কিমা পরোটা এখানে খুবই জনপ্রিয়। ফাস্টফুড আইটেমের মধ্যে বার্গার, হটডগ, স্যান্ডউইচ, সমুচা, চিজ বল, চিকেন সাসলিক, পেস্ট্রি, চিকেন ফ্রাই, পিৎজা ও আইসক্রিমও মিলছে।

এছাড়া সেখানে রয়েছে নানা রকম ফলের দোকান- খেজুর ৩০০ থেকে ২০০০ টাকা, আনারস ৩০-৮০ টাকা, আঙুর ২৪০-৩৬০ টাকা, মালটা ২২০ টাকা, আপেল ৩০০ টাকা, কমলা ২৪০-২৮০ টাকা,  তরমুজ প্রতি কেজি ৫০ টাকা।

 

এ সম্পর্কিত আরও পড়ুন