আর্কাইভ থেকে ক্রিকেট

ধোনির পাশে বসে আসগরের ঘাড়ে নিঃশ্বাস মরগ্যানের

রেকর্ড কথাটির সঙ্গে ক্রীড়াঙ্গনের সকলেই বেশ পরিচিত। এই রেকর্ড গড়া হয় ভাঙার জন্যই। কেউ নিজের করা রেকর্ড ভেঙে গড়েন নতুন করে। আবার কেউ অন্যের করা রেকর্ড ভেঙে ফেলেন নিজে। চলছে চার-ছয় ধুমধাড়াক্কার ক্রিকেট টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের আসরটি সংক্ষিপ্ত ভার্সনের সপ্তম আসর। যেটি ভারতে হওয়ার কথা থাকলেও অনুষ্ঠিত হচ্ছে সংযুক্ত আরব আমিরাতে।

চলতি বিশ্বকাপে চলছে রেকর্ডের ছড়াছড়ি। বিশ্বকাপের শুরুতেই ডাবল হ্যাটট্রিক করে হৈ চৈ ফেলেন আয়ারল্যান্ডের ক্যাম্পার। পাকিস্তান তাদের বিশ্বকাপের ইতিহাসে প্রথম ভারতকে হারায়। বাটলার লঙ্কানদের বিপক্ষে শেষ বলে ছক্কা মেরে সেঞ্চুরি হাঁকিয়ে ভাঙেন জোড়া রেকর্ড। তেমনি লঙ্কানদের বিপক্ষে ম্যাচে জয় পেয়ে রেকর্ড গড়েছেন ইংলিশ অধিনায়ক ইয়ান মরগ্যান। তাই এবারের বিশ্বকাপকে ’রেকর্ড বিশ্বকাপ’ বললেও বেশি ভুল হবে না। 

ক্রিকেটের সংক্ষিপ্ত এ ভার্সনে অধিনায়ক হিসেবে নিজ দেশকে সবচেয়ে বেশি জয় এনে দেয়া অধিনায়কের তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছেন তিনি। এ ক্ষেত্রে তিনি ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির পাশে অবস্থান করছেন। কিন্তু শীর্ষে থাকা আফগানিস্তান অধিনায়ক আসগর আফগান থেকে পিছিয়ে আছেন এক জয় দূরে। 
 
গতকাল আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে মরগ্যান দেখা পান ৪৩তম জয়ের। যা যে কোনও দেশের হয়ে সর্বোচ্চ। তবে দুটি ম্যাচে ইংল্যান্ড সুপার ওভারে জয় পাওয়ায় অফিসিয়ালি ওই দুইম্যাচের ফলাফল টাই হিসেবেই লেখা থাকবে। একটি হল ২০১৫ সালে শারজাহতে পাকিস্তানের বিপক্ষে ও অপরটি ২০১৯ সালে অকল্যান্ডে নিউজিল্যান্ডের বিপক্ষে।

৪২টি জয় নিয়ে তালিকার শীর্ষে অবস্থান সদ্য অবসর নেয়া আফগানিস্তানের সাবেক অধিনায়ক আসগর আফগানের। তিনি খেলেছেন ৫২ ম্যাচ। ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি জয় পেয়েছেন ৪১টিতে যার জন্য ম্যাচ খেলেছেন ৭২টি। ইয়ান মরগ্যান ৪১টি ম্যাচে জয় পেতে খেলেছেন ৬৮ ম্যাচ। টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ৩৩ ম্যাচে অধিনায়কত্ব করে জয় পেয়েছেন ১৫ ম্যাচে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন