আর্কাইভ থেকে বাংলাদেশ

‘বঙ্গবন্ধু স্বর্ণপদক’ পাচ্ছেন প্রয়াত সাংবাদিক বেবী মওদুদ

প্রথমবারের মতো ‘বঙ্গবন্ধু স্বর্ণপদক’ পাচ্ছেন প্রয়াত সাংবাদিক, বঙ্গবন্ধু বিষয়ক গবেষক ও সাবেক সংসদ সদস্য বেবী মওদুদ।

ঢাকা বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টির উদ্যোগে প্রথম এ স্বর্ণপদক দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সোমবার (২৭ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে বঙ্গবন্ধু স্বর্ণপদক মনোনয়ন কমিটির এক সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এরআগে, বঙ্গবন্ধু স্বর্ণপদক দেওয়ার লক্ষ্যে সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে ৯ সদস্য বিশিষ্ট একটি মনোনয়ন কমিটি গঠন করা হয়। গেলো ১৬ মার্চ এ কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়।

সভায় বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টির পরিচালক অধ্যাপক ড. ফকরুল আলম, ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিনাত হুদা, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির সাবেক সভাপতি অধ্যাপক মাহফুজা খানম ও বিশিষ্ট সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল সভায় উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ এবং ‘সিক্রেট ডকুমেন্টস অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’সহ বিভিন্ন গ্রন্থ প্রকাশের ক্ষেত্রে বেবী মওদুদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।

বেবী মওদুদ জন্মগ্রহণ করেন ১৯৪৮ সালের ২৩ জুন, কলকাতায়। ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১৪ সালের ২৫ জুলাই তিনি ইন্তেকাল করেন। তার বাবা আবদুল মওদুদ ছিলেন একজন বিচারপতি। আর মায়ের নাম হেদায়েতুন নেসা। ছয় ভাই ও তিন বোনের মধ্যে তিনি ছিলেন তৃতীয়।

আওয়ামী লীগের মনোনয়নে নবম জাতীয় সংসদে তিনি সংরক্ষিত নারী আসন থেকে সংসদ-সদস্য নির্বাচিত হন।

এ সম্পর্কিত আরও পড়ুন