আর্কাইভ থেকে জাতীয়

আ.লীগ সৃষ্টির মাধ্যমে জনগণকে সেবা দেয়: প্রধানমন্ত্রী

বিএনপি-জামায়াত ধ্বংস করে, আর আওয়ামী লীগ সৃষ্টির মাধ্যমে জনগণকে সেবা দেয়। বললেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২৯ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত জাতীয় ভূমি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সরকারপ্রধান কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ভূমি অফিস পোড়ানোর ফলে অবশ্য একটা লাভ হয়েছিল, ইউনিয়ন পর্যায়ের ভূমি অফিসের দুরবস্থা প্রকাশ্যে এসেছিল। পরে ক্ষমতায় এসে আওয়ামী লীগ সরকার ভূমি অফিসগুলোর সংস্কার করে সেবার মান বৃদ্ধি করে।

শেখ হাসিনা বলেন, দেশের সাধারণ জনগণের পাশাপাশি ১৯২টি দেশ থেকে কল সেন্টারে বা ভূমি সেবা পোর্টালে আবেদন করলে প্রবাসীদের ঠিকানায়ও খতিয়ান প্রেরণ করা হবে। এরই মধ্যে অনলাইনে ৭৭০ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। দিনে গড়ে রাজস্ব আদায় পাঁচ কোটি টাকার বেশি।

তিনি জানান, ১৬১২২ ফোন করে কিংবা ঘরে বসে Land.govt.bd এই পোর্টাল থেকে নামজারি, খতিয়ান নেয়া এবং ভূমি কর দেয়া যাচ্ছে।

সরকারপ্রধান বলেন, আমাদের দেশে ভূমি নিয়ে সামাজিক-পারিবারিক ছাড়াও নানাভাবে সমস্যা দেখা দেয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকার গঠনের পরই সর্বোচ্চ ২৫ বিঘা পর্যন্ত ভূমির কর মওকুফ করেন। পাকিস্তান আমলে ভূমির যত সার্টিফিকেট মামলা ছিল সব মামলা বাতিল করেন বঙ্গবন্ধু। সেই সঙ্গে ভূমিহীনরাও যেন জমি পায় গুচ্ছগ্রামের মাধ্যমে তার ব্যবস্থা করেন।

এ বছর দেশে প্রথমবারের মতো ভূমি সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ভূমি মন্ত্রণালয়ের ভূমিকা তুলে ধরার পাশাপাশি ভূমিসেবা ডিজিটালাইজেশনের ভবিষ্যৎ চ্যালেঞ্জসমূহ খুঁজে বের করে তা মোকাবেলায় করণীয় নির্ধারণে ২৯ থেকে ৩১ মার্চ তিন দিনব্যাপী এই জাতীয় ভূমি সম্মেলন আয়োজন করতে যাচ্ছে ভূমি মন্ত্রণালয়।

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন