আর্কাইভ থেকে বাংলাদেশ

ক্যারিবিয়দের হারিয়ে গ্রুপ ওয়ান জমিয়ে দিলো লঙ্কানরা

২০ রানের হারে বিশ্বকাপ থেকে বিদায় নিল ওয়েস্ট ইন্ডিজ। শ্রীলঙ্কার দেওয়া ১৯০ রান তাড়া করতে নেমে ১৬৯ রানের বেশি করতে পারেনি টি-টোয়েন্টি বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নরা। 

ওয়েস্ট ইন্ডিজের এই হারে লাভ হলো বাংলাদেশের। ২০২২ বিশ্বকাপে সরাসরি খেলতে হলে ১৫ নভেম্বরের মধ্যে র্যাংকিংয়ে আটে থাকতে হবে বাংলাদেশকে। ওয়েস্ট ইন্ডিজের হারে বর্তমান রেটিং পয়েন্টে প্রভাব পড়বে এবং অস্ট্রেলিয়ার কাছে শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ আবার হারলে তাদের টপকে র্যাংকিংয়ে আটে উঠে যাবে বাংলাদেশ। 

তখন অস্ট্রেলিয়া বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভে খেলতে পারবে বাংলাদেশ। নয়তো আবার বিশ্বকাপের প্রথম পর্বে নামতে হবে লাল-সবুজ প্রতিনিধিদের। তবে আজ বাংলাদেশ অস্ট্রেলিয়াকে হারালে এবং ওয়েস্ট ইন্ডিজের এই হারে বাংলাদেশ আজই র‌্যাংকিংয়ে আটে উঠে যেত। কিন্তু মাহমুদউল্লাহ বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছেন কোনো জয় ছাড়াই।  

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ওয়েস্ট ইন্ডিজকে শেষ ওভার পর্যন্ত লড়াইয়ে রেখেছিলেন অপ্রতিরোধ্য শিমরন হেটমায়ার। শেষ ওভারে ৩৪ রান দরকার ছিল ক্যারিবিয়ানদের। কিন্তু একা লড়াই করা হেটমায়ার ১৩ রানের বেশি নিতে পারেননি। ৫৪ বলে ৮ চার ও ৪ ছক্কায় একাই ৮১ রান করেন তিনি। বাকিরা ছিলেন আসা-যাওয়ার মিছিলে। কেউই তাকে সঙ্গ দিতে পারেননি। 

গেইলের ব্যাট থেকে আসে ১ রান। লুইস করেন ৮। তিনে নামা নিকোলাস পরান ৪৬ রান করে অবদান রাখলেও তা পর্যাপ্ত ছিল না। শেষের দিকে কেউই দায়িত্ব নিতে পারেননি। রাসেল ২, পোলার্ড শূন্য, হোল্ডার ৮ ও ব্রাভো ২ রান করেন। তাতে বিশ্বকাপ থেকে বাদ হওয়ার পথ খুলে যায় বর্তমান চ্যাম্পিয়নদের। 

আবু ধাবিতে টস হেরে ব্যাটিং করতে নেমে লঙ্কান ওপেনার পাথুম নিশাঙ্কা ও তিনে নামা চারিথ আসালাঙ্কা দারুণ ব্যাটিং করেন। নিশাঙ্কা ৪১ বলে ৫১ রান করেন ৫ চারে। আসালাঙ্কা ৪১ বলে ৬৮ রানের ইনিংসটি সাজান ৮ চার ও ১ ছক্কায়। শেষ দিকে অধিনায়ক দাসুন শানাকা ১৪ বলে করেন ২৫ রান। ২ চার ও ১ ছক্কায় সাজান ইনিংসটি। 

ব্যাটিংয়ের পাশাপাশি শ্রীলঙ্কার বোলিংও ছিল নিয়ন্ত্রিত। বিনুরা ফার্নান্দো, চামিকা করুনারত্নে ও হাসারাঙ্গা ২টি করে উইকেট নিয়ে ওয়েষ্ট ইন্ডিজের হার্ডহিটারদের ঝড় তুলতে দেননি।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন