আর্কাইভ থেকে দেশজুড়ে

বরিশালে তরমুজের দাম না পাওয়ায় গরুকে খাওয়াচ্ছে

বরিশালের মেহেন্দীগঞ্জ উপজেলার শ্রীপুর ইউনিয়নের চর লড়াইপুরের বাসিন্দা মিলন মাঝি। বছরের অন্য সময় মাছ ধরে জীবিকা নির্বাহ করলেও মৌসুমে তরমুজ চাষ করেন। বিগত বছর ভালো দাম পেলেও এ বছর তিনি খরচ তুলতে পারছেন না। বিক্রির জন্য ট্রলারভর্তি তরমুজের চালান নিয়ে এসে কাঙ্ক্ষিত দাম না পেয়ে হতাশ তিনি।

মিলন মাঝি বলেন, দাদনের টাহা উঠবে না ভাই। দোষ দিমু আর কারে? পানির দামে তরমুজ দিয়াও খরচার টাহা উঠবে না এবার।

আরেক চাষি মাসুদ মিয়া ট্রলার থেকে কীর্তনখোলার শাখা খালে ছুড়ে ফেলছিলেন পচে যাওয়া তরমুজ। তিনি বলেন, তরমুজ বিক্রি করে আগামী বছর ভালোভাবে সংসার চালানোর ইচ্ছা ছিল। তা আর হলো না। আসতে আসতেই ট্রলারে পচে গেছে অনেক তরমুজ। এখন ট্রলার ভাড়া আর শ্রমিক খরচ দিয়ে আড়তদারের দাদনের টাকা শোধ করার উপায় নেই। সংসার চালানোর কথাতো আসবে পরে।

শুধু মিলন মাঝি বা মাসুদ মিয়া নন এমন হাজারো চাষির স্বপ্ন কীর্তনখোলা নদীতে ভাসিয়ে দিতে দেখা গেছে রোববার (২ এপ্রিল)। ফলন ভালো হলেও কাঙ্ক্ষিত মূল্য না পেয়ে ক্ষতির মুখে পড়েছেন দক্ষিণাঞ্চলের চাষীরা। মুনাফা তুলতে পানির দামে পাইকারদের হাতে তুলে দিচ্ছেন ক্ষেতভর্তি তরমুজ। আবার অনেকেই নদীতে ফেলে দিচ্ছেন। পাশাপাশি পরিবহনের অসুবিধার জন্য ট্রলারেই পচে যাচ্ছে মৌসুমের চাহিদা সম্পন্ন লাল সবুজের সোনালী শস্য। কৃষকরা বলছেন, তিন ধরণের ক্ষতির মুখে দাদনের টাকা পরিশোধ দায় হয়ে যাবে এবার।

বরিশালের সবচেয়ে বড় পাইকারী ফলের আড়ত পোর্ট রোড ঘুরে দেখা গেছে, তরমুজবোঝাই শত শত ট্রলার আড়তের খালে নোঙর করে আছে। কোনোটির পণ্য নামানো হচ্ছে। কোনোটিতে চাষি আর আড়তদারের মধ্যে দর কষাকষি চলছে। শ্রমিকরা ব্যস্ত ট্রলারের পর ট্রলার তরমুজ খালি করতে। ছিন্নমূল আর নিম্ন আয়ের মানুষ ফেলে দেওয়া তরমুজ সংগ্রহ করে নিচ্ছেন। গরুকেও ফেলে দেওয়া তরমুজ খেতে দেখা গেছে।

ভোলা থেকে আসা তরমুজ চাষি ইসমাইল হোসেন বলেন, ফলন ভালো হয়েছিল। কিন্তু অসময়ে বৃষ্টি হওয়ায় পুরো ক্ষেত পানিতে ডুবে গেছে। আগে ক্ষেতে যেত পাইকার। এ বছর বৃষ্টি হওয়ার পরে পাইকারও পাচ্ছি না। এজন্য ট্রলারে করে নিয়ে এসেছি। এখানে তরমুজ পানির দামে দিয়েও কেউ কিনতে চাইছে না। খুচরা বাজারে যে তরমুজটি বিক্রি হচ্ছে দেড় থেকে দুইশ টাকায়, আমরা সেটির দাম ৫০-৬০ টাকাও পাচ্ছি না।

এ সম্পর্কিত আরও পড়ুন