আর্কাইভ থেকে আইন-বিচার

বাংলালিংকের বিরুদ্ধে জেমস ও মাইলসের মামলা

অনুমতি ছাড়া ১৪ বছর ধরে ওয়েলকামটিউন হিসেবে গান ব্যবহার করায় বাংলালিংকের বিরুদ্ধে আলাদা দুইটি মামলা করেছেন নগরবাউল জেমস ও ব্যান্ড দল মাইলস। কপিরাইট আইন লঙ্ঘনের অভিযোগে এ মামলা করা হয়।

আজ বুধবার (১০ নভেম্বর) ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের আদালতে এসব মামলা করেন তারা। আদালত তাদের এ বিষয়ে জবাব দেয়ার জন্য বাংলালিংকের বিরুদ্ধে সমন জারি করেন।

এদিন জেমস আদালতে উপস্থিত হন। এছাড়া মাইলসের পক্ষে দুজন উপস্থিত ছিলেন।

আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে আজ বেলা সাড়ে ১১টার দিকে আদালতে গিয়ে মামলার আবেদন করেন রকস্টার জেমস।

তাপস কুমার পাল বলেন, জেমসের অসংখ্য জনপ্রিয় গান আছে। তার কাছ থেকে কোনও ধরনের অনুমতি না নিয়েই জেমসের গান বাংলালিংক তাদের ওয়েলকাম টিউন, বিজ্ঞাপনসহ বিভিন্ন মাধ্যমে ব্যবহার করে আসছে। বাংলালিংকের এই কর্মকাণ্ড কপিরাইট আইন ভঙ্গের সামিল। এ কারণে তিনি মামলা করছেন।

শুনানিতে জেমস ও মাইলসের আইনজীবী মিজানুর রহমান মামুন বলেন, ‌২০১৭ সালের ৬ আগস্ট গান সরিয়ে নেয়ার জন্য বাংলালিংকে লিগ্যাল নোটিশ দওয়া হয়। এছাড়া তিনটি মন্ত্রণালয়ের মাধ্যমে তাদের গান সরিয়ে নেয়ার জন্য বলা হয়। এরপরও তারা তা সরিয়ে নেয়নি। চলতি বছরের ২১ অক্টোবর বাংলালিংকের বিরুদ্ধে মামলা করতে গুলশান থানায় যাই। থানায় মামলা না নিলে আমরা আদালতে বিচারের জন্য এসেছি।

এ সম্পর্কিত আরও পড়ুন