আর্কাইভ থেকে বাংলাদেশ

দেশে স্বর্ণের দাম কমলো

দেশের বাজারে স্বর্ণের দাম ভরি প্রতি ১ হাজার ৯৮৩ টাকা কমেছে। মঙ্গলবার (১১ এ‌প্রিল) থেকে নতুন এই দাম কার্যকর হবে। সোমবার (১০ এপ্রিল) বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়,  সার্বিক পরিস্থিতি বিবেচনা করে  বাংলাদেশ জুয়েলারি সমিতি স্বর্ণের নতুন দাম নির্ধারণ করেছে।

ঘোষিত নতুন দাম অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেট স্বর্ণ প্রতি ভরিতে (১১.৬৬৪ গ্রাম) ১৯৮৩ টাকা কমিয়ে ৯৭ হাজার ১৬১ টাকা নির্ধারণ করা হয়েছে। আর ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম এক হাজার ৯২৪ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৯২ হাজার ৭২৯ টাকা। এছাড়া  ১৮ ক্যারেটের স্বর্ণের ভরি প্রতি কমানো হয়েছে ১৬৩৩ টাকা। এই মানের স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৭৯ হাজার ৪৯০ টাকা। অন্যদিকে সনাতন পদ্ধতির স্বর্ণের দাম প্রতি ভরিতে ১ হাজার ৩৪১ টাকা কমানো হয়েছে।  ১১ এপ্রিল থেকে এই স্বর্ণ বিক্রি হবে ৬৬ হাজার ২৫২ টাকা ভরি।

তবে রুপার দাম অপরিবর্তিত রেখেছে বাজুস। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের রুপা প্রতি ভ‌রি বিক্রি হচ্ছে ১ হাজার ৭১৫ টাকা। এই পরিমাণ ২১ ক্যারেটের রুপা বিক্রি হচ্ছে ১ হাজার ৬৩৩ টাকা। সমপরিমাণ ১৮ ক্যারেটের রুপা বিক্রি হচ্ছে  ১৪০০ টাকা। এছাড়া সনাতন পদ্ধতির রুপা প্রতি ভরি বর্তমান বাজারে দাম আছে ১০৫০ টাকা।

গেলো শনিবার (১ এপ্রিল) ভালো মানের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ৫১৬ টাকা বা‌ড়ি‌য়ে ৯৯ হাজার ১৪৪ টাকা নির্ধারণ করেছিলো বাজুস।

 

এ সম্পর্কিত আরও পড়ুন