আর্কাইভ থেকে অর্থনীতি

গৃহস্থালির কাজের নারীর অবদান জিডিপিতে হিসাবের নির্দেশ

গৃহস্থালি কাজটায় মেয়েদের ছুটি নেই, বেতন নেই, বোনাস নেই, বিশ্রাম নেই। এখন থেকে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) গৃহস্থালি কাজে নারীর অবদান হিসাব করা হবে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১১ এপ্রিল) অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে প্রধানমন্ত্রীর এসব নির্দেশনার কথা জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

এর আগে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

পরিকল্পনামন্ত্রী বলেন, অর্থনীতিতে গৃহস্থালি কাজের অবদান স্বীকার করতে হবে। প্রধানমন্ত্রী এই বিষয়ে আমাদের অনুশাসন দিয়েছেন। এ বছর না হলে আগামী বছরের বাজেটে জিডিপিতে গৃহস্থালি কাজের হিসাব করা হবে।

প্রধানমন্ত্রী বলেন, এখন রেমিট্যান্স বেড়েছে রোজা ও ঈদের কারণে। তবে আগামীতে এই ধারা থাকবে না। পরে কোরবানির ঈদের আগে হয়তো আবারও বাড়তে পারে।

এ সময় স্লুইস গেট নিয়ে বিরক্তি প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, হাওরে আর সড়ক হবে না, উড়াল সড়ক হবে। তবে আধা হাওরে সড়ক হতে হবে। পানির চাপে সড়ক ভেঙে যায়, যেখানে পানির চাপ বেশি সেখানে কালভার্ট নির্মাণ করতে হবে।

প্রকল্পে বেশি পরামর্শক না নেয়ার অনুশাসন দিয়েছেন প্রধানমন্ত্রী। অনুমোদন দেয়া একটি প্রকল্পে একজনের বেশি পরামর্শক না নেয়ার নির্দেশনা দেন তিনি। একই সঙ্গে বর্তমানে রেমিট্যান্স বেড়ে যাওয়ার উল্লসিত না হয়ে সতর্ক হওয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। কেননা ঈদের কারণে রেমিট্যান্স বাড়লেও ঈদের পরে কমে যেতে পারে।

পাশাপাশি সমুদ্রের নীল অর্থনীতি (ব্লু ইকোনমি) কাজে লাগানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। শিশু পল্লির ছেলে-মেয়েদের অগ্রাধিকার ভিত্তিতে কারিগরি শিক্ষার আওতায় আনার নির্দেশনাও দেন তিনি।

এ সম্পর্কিত আরও পড়ুন