আর্কাইভ থেকে অপরাধ

গ্রাহকের ৪২ কোটি টাকা নিয়ে উধাও ‘জেকা বাজার’

রাজবাড়ীতে সাড়ে ৩ হাজার গ্রাহকের ৪২ কোটি টাকা নিয়ে উধাও ই-কমার্স প্রতিষ্ঠান জেকা বাজার লিমিটেড। এ ঘটনায় প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

সোমবার (১০ এপ্রিল) রাজবাড়ী অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) উপ-পরিদর্শক (এসআই) মো. কোরবান আলী সরকার বাদী হয়ে মানিলন্ডারিং প্রতিরোধ আইনে সদর থানায় মামলাটি দায়ের করেন।

বুধবার (১২ এপ্রিল) সকালে রাজবাড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ শাহাদাত হোসেন মামলার বিষয়টি নিশ্চিত করেন।

মামলায় আসামিরা হলেন জেকা বাজার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রাজবাড়ী কালুখালীর গানন্দপুরের শুকুর আলীর ছেলে জাবিউল্লাহ খান জাবির ওরফে জসিম, পরিচালক পাবনা সুজানগরের সাগরকান্দি ইউনিয়নের মুরারীপুর মন্ডলপাড়ার আব্দুল গণি শেখের ছেলে সাইদুল বাশার ওরফে বাবু, খলিলপুর গ্রামের আবুল কালাম সরকারের ছেলে আনিসুর রহমান, রাজবাড়ী সদর উপজেলার খানগঞ্জ ইউনিয়নের বোয়ালমারি গ্রামের মৃত আব্দুল জলিল মোল্লার ছেলে মো. ইশানুর রহমান, ভবদিয়ার জোহান আলী শেখের ছেলে এসএম রাশিদুল ইসলাম কনক, বালিয়াকান্দির শামুকখোলা গ্রামের সেকেন আলীর ছেলে আব্দুর রহিম, তেনাই গ্রামের সেকেন আলীর ছেলে নায়েব আলী, সোনাপুরের মোয়াজ্জেম হোসাইনের ছেলে আনিসুর রহমান, কালুখালী রতনদিয়া ইউনিয়নের রুপসা গ্রামের মোতালেব প্রামাণিকের ছেলে মিলন প্রামাণিক, রতনদিয়ার আব্দুল মান্নান ব্যাপারীর ছেলে শাহ ফিরোজ আহমেদ, গংগানন্দপুরের আকবর আলী শেখের ছেলে শুকুর আলী শেখ ও তার স্ত্রী মমতাজ বেগম ও বোন রুকাইয়া খাতুন, চট্টগ্রাম সন্দীপের মধ্য হরিশপুর গ্রামের আবুল বাশার সওদাগরের ছেলে রাসেল সৈকত, মাদারীপুর কালকিনি উপজেলার ক্ষুদ্রচরের সাহেবরাপুর গ্রামের মজিবুর রহমানের ছেলে রোদায়ানুল ইসলাম।

মামলায় বলা হয়েছে, রাজবাড়ী পৌর শহরের পান্না চত্বরের নান্নু টাওয়ারের দ্বিতীয় ও তৃতীয় তলা ভাড়া নিয়ে ই-কমার্স ব্যবসা খোলে জেকা বাজার লিমিটেড। ২০২১ সালের ১১ মার্চ থেকে ৭ নভেম্বর পর্যন্ত পরিচালনা করা হয়। ২০২২ সালের ২৫ মে সিআইডির এডিশনাল ইন্সেপেক্টর জেনারেলের নির্দেশক্রমে অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করা হয়। ওই অনুসন্ধানে দেখা যায়, প্রতি লাখ টাকায় ২০ হাজার টাকা লাভ দেবার প্রলোভন দেখিয়ে প্রায় সাড়ে ৩ হাজার গ্রাহকের কাছ থেকে সর্বমোট ৪২ কোটি টাকা গ্রহণ করে আত্মগোপন করে প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

রাজবাড়ী সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ শাহাদাত হোসেন জানান, সিআইডি’র পক্ষ থেকে দেওয়া মামলাটি থানায় রেকর্ড করা হয়েছে। টাকা হাতিয়ে উধাও হবার পর ২০২২ সালের ১৬ জুলাই জেকা বাজারের ব্যবস্থাপনা পরিচালক জাবিউল্লাহ খান জাবির ওরফে জসিমকে রাজবাড়ীর সিআইডি পুলিশ ফরিদপুর জেলার আলীপুর এলাকা থেকে গ্রেপ্তার করে।

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন