আর্কাইভ থেকে ক্রিকেট

সবচেয়ে দামি টি-টোয়েন্টি লিগ চালু করতে যাচ্ছে সৌদি আরব

ইতোমধ্যে ফুটবল সহ বেশ কিছু ক্রীড়া প্রতিযোগিতায় সৌদি আরবের অনেক বিনিয়োগ বিশ্বের নজর কেড়েছে। এবার দেশটি ঝুকছে  ক্রিকেটের দিকে। টি-টোয়েন্টি ফরম্যাটে ফ্র্যাঞ্চাইজি লিগ চালু করতে যাচ্ছে সৌদি আরব। যার জন্য ভারতীয় প্রিমিয়ার লিগ (আইপিএল) কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছে ।

বর্তমানে ভারত ক্রিকেট বোর্ড (বিসিসিআই)-এর নিয়মে বিদেশি টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগে তাদের দেশীয় ক্রিকেটারদের অংশগ্রহণ করতে দেয় না। তবে বিসিসিআইকে দেওয়া সৌদি আরব সরকারের প্রতিনিধিদের একটি প্রস্তাবের ফলে সেই নিয়ম শিথিল হবার সম্ভাবনা আছে।

বিশ্বক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার (আইসিসি) চেয়ারম্যান গ্রেগ বার্কলে জানিয়েছেন, ‘আপনি যদি অন্যান্য খেলা দেখেন তাহলে সৌদি আরব সে সবের সঙ্গে জড়িত। আমি মনে করি ক্রিকেট এমন একটি ক্ষেত্র যা তাদের কাছে আরও আকর্ষণীয় হবে। এভাবে খেলাটি নিয়ে তাদের আগ্রহ পুরো সৌদি আরব ক্রিকেটের জন্য ভালো কাজ দেবে। খেলাধুলায় তাদের বিনিয়োগ করার আগ্রহ এবং তাদের আঞ্চলিক উপস্থিতি দেখে সেখানে ক্রিকেট অগ্রাধিকার পাচ্ছে বলে মনে হচ্ছে।’

এর আগে তারা ফর্মুলা ওয়ান এবং লাইভ গলফে বিনিয়োগ করেছিল আরবের দেশটি। কিন্তু ক্রীড়াঙ্গনের এই দুটি শাখায় থামতে চায় না সৌদি। এজন্য নতুন করে এবার সর্বোচ্চ দামি ক্রিকেট টুর্নামেন্ট আয়োজনকে তাদের পরবর্তী প্রকল্পে তালিকাভুক্ত করেছে।

 

এ সম্পর্কিত আরও পড়ুন