আর্কাইভ থেকে বলিউড

নুহাশপল্লীতে হুমায়ূন আহমেদের ৭৩তম জন্মদিন উদযাপন

গাজীপুরের নুহাশপল্লীতে নানা আয়োজনের মধ্য দিয়ে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭৩তম জন্মদিন উদযাপন করা হয়েছে। 

শুক্রবার (১২ নভেম্বর) দিনগত রাত ১২টা ১ মিনিটে নুহাশপল্লীতে মোমবাতি প্রজ্বালনের মধ্য দিয়ে জন্মদিনের আয়োজন শুরু হয়। এসময় এক হাজার ৭৩টি মোমবাতি প্রজ্বালন করা হয়।

শনিবার ভোরে হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন তার দুই সস্তানকে নিয়ে নুহাশপল্লীতে আসেন। সকালে নুহাশপল্লীর কর্মকর্তা-কর্মচারী ও ভক্তরা হুমায়ূন আহমেদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে নুহাশপল্লীর হোয়াইট হাউজের সামনে কেক কাটা হয়।

নুহাশপল্লীর ব্যবস্থাপক সাফুল ইসলাম বুলবুল জানান, হুমায়ূন আহমেদ জীবিত থাকার সময় যেভাবে জন্মদিন উদযাপন করতেন, মৃত্যুর পর প্রতিবছর ঠিক একইভাবে তার জন্মদিন উদযাপন করা হয়। নুহাশপল্লীতে প্রতিবারের মতোই আয়োজন রয়েছে। রাতে মোমবাতি প্রজ্বালন করা হয়েছে। এছাড়া শিল্পকর্ম প্রদর্শন ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ দিনব্যাপী নানা আয়োজন রয়েছে।

শ্রদ্ধা নিবেদন শেষে মেহের আফরোজ শাওন সাংবাদিকদের বলেন, হুমায়ূন আহমেদকে নিয়ে অনেকেই গবেষণা করছেন। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে তার সাহিত্য নিয়ে পিএইচডি হচ্ছে। অনেকেই চর্চা করছেন। সেই চর্চাটা বাড়ুক। সবাই হুমায়ূন আহমেদ সম্পর্কে জানুক। তাকে নিয়ে ভুল কোনো চর্চা না হোক। হুমায়ূন আহমেদ বাংলাদেশের সম্পদ, সে সম্পদটা ভালোভাবে চর্চা হোক।

এদিকে হুমায়ূন ভক্তদের সংগঠন ‘হিমু পরিবহণ, গাজীপুর’ দিনব্যাপি নানা আয়োজনের মধ্য দিয়ে হুমায়ূন আহমেদের জন্মদিন উদযাপন করছে।

হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়া থানার কুতুবপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ২০১২ সালের ১৯ জুলাই তিনি মৃত্যুবরণ করেন। গাজীপুরের নুহাশপল্লীর লিচুতলায় তাকে সমাহিত করা হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন