আর্কাইভ থেকে জাতীয়

সেই ছবি নিয়ে যা বললো বিদ্যানন্দ

সাম্প্রতিক বিদ্যানন্দের ফেসবুক পেইজে পোস্ট হওয়া একটি কোলাজ ছবিতে ভুল ছবি সংযুক্ত হওয়ায় আমরা আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি।

আমাদের প্রজেক্ট টিম বঙ্গবাজারের পোড়া কাপড় থেকে অলংকার বানানোর জন্য ইন্টারনেট থেকে বেশ কিছু স্যাম্পল ছবি ডাউনলোড করে। স্যাম্পল ছবি দেখে বানানো প্রোডাক্টগুলোর ছবি সোশ্যাল মিডিয়া টিমকে পাঠানোর সময় ভুলবশত ইন্টারনেটের রেফারেন্সিয়াল ছবিগুলোও পাঠিয়ে দেয়।

সোশ্যাল মিডিয়া টিম যথাযথ ভেরিফিকেশন ও অনুমোদন ছাড়া ছয়টি ছবির একটি কোলাজ তৈরি করে যেখানে দুইটি ছবি বিদ্যানন্দের হলেও বাকী চারটি ছবিই হয় ইন্টারনেটের সে রেফারেন্সিয়াল ছবি।

এ ভুল আমাদের দৃষ্টিগোচর হওয়ার সাথে সাথে আমরা পোস্টটি ডিলিট করি এবং ইন্টারনাল ইনভেস্টিগেশন করি। আমরা ভুল ছবি কমিউনিকেট করার দায়ভার নিচ্ছি এবং পেইজের সম্মানিত শুভাকাঙ্ক্ষীদের কাছে ক্ষমা প্রার্থনা করছি।

বিদ্যানন্দের প্রতি আপনাদের আবেগ, বিশ্বাস, শ্রদ্ধা ও ভালোবাসাকে আমরা সম্মান করি। তাই ভবিষ্যতে যাতে এ ধরনের ভুল না হয়, সে ব্যাপারে যত্নশীল ও আন্তরিক হওয়ার চেষ্টা করবো।

রোববার (১৬ এপ্রিল) এক ফেসবুক পোস্টে নিজেদের ভুল স্বীকার করে বিদ্যানন্দ। একই সঙ্গে এ ভুলের ঘটনায় নিজেদের ব্যাখ্যাও তুলে ধরে স্বেচ্ছাসেবী সংস্থাটি।

একুশে পদকজয়ী স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দের প্রচার করা বঙ্গবাজারের পোড়া কাপড় থেকে বানানো গহনার ছবি নিয়ে চলছে তর্ক-বিতর্ক।

সংগঠনটি তাদের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের অফিসিয়াল পেজ থেকে কিছু অলংকারের ছবি পোস্ট করে। দাবি করে, অলংকারগুলো সম্প্রতি বঙ্গবাজারে আগুনে পোড়া কাপড় থেকে বানানো। কিন্তু পরে অভিযোগ ওঠে, অন্য কারো ছবি নিজেদের বলে চালিয়ে দেয়া হয়েছে।

এছাড়া আরেকটি পোস্টে বিদ্যানন্দ একটি গরুর ছবি আপলোড করে একে অনুদান হিসেবে পাওয়া বলে দাবি করে। যদিও একই গরুর ছবি আগের একটি পোস্টে ভিন্ন একটি অনুদানের বলে উল্লেখ করেছিল সংগঠনটি।

অলঙ্কারের প্রথম পোস্টটিতে পারভিন শিরিন নামের একজন উদ্যোক্তা পরে ফেসবুকে কিছু স্ক্রিনশট পোস্ট করেন, ওখানে দেখা যায় যে বিদ্যানন্দ তার পণ্যের ছবি পোস্ট করেছে।

পারভিন তার পোস্টে লেখেন, আমি আমার এই পণ্যের ছবিগুলো ৯ই মার্চ অর্থাৎ বঙ্গবাজারের দুর্ঘটনার অনেক আগেই উইমেন অ্যান্ড ই-কমার্স ট্রাস্ট—উই গ্রুপে পোষ্ট করেছি। আর বিদ্যানন্দ আজকে ১৫ই এপ্রিল পোস্ট করেছে।

এ ঘটনার পরেই বিদ্যানন্দ তাদের ফেসবুক পেজ থেকে ছবির কোলাজ মুছে ফেলে এবং তাদের “ভুল”-এর জন্য ক্ষমা চেয়ে একটি পোস্ট করে।

আর গরুর একই ছবি ব্যবহারের বিষয়ে বিদ্যানন্দ জানায়, মানুষ যাতে অনুরূপ অনুদান দিতে উৎসাহিত হয়, সেজন্য বিদ্যানন্দ একটি গরুর একই ছবি বিভিন্ন পোস্টে ব্যবহার করে।

এ সম্পর্কিত আরও পড়ুন