আর্কাইভ থেকে দেশজুড়ে

১২০০ টাকা মণ দরে কৃষকের পর্যাপ্ত ধান কিনবে সরকার : কৃষিমন্ত্রী

সুনামগঞ্জে ধান হলে সারা দেশের মানুষ খেতে পারে, আর নাহয় সারা দেশে এর প্রভাব পড়ে। একসময়ের খাদ্য ঘাটতির দেশ, দুর্ভিক্ষের দেশ আজকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। আগামী মঙ্গলবার (২৫ এপ্রিল) থেকে সরকার কৃষকদের কাছ থেকে ধান কেনা শুরু করবে। এ বছর ১ হাজার ২০০ টাকা মণ দরে পর্যাপ্ত ধান কেনা হবে। এবার ফলন ভালো হয়েছে। কৃষক যতো দিতে পারবে সরকার ততোই ধান কিনবে। বললেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

বুধবার (১৯ এপ্রিল) দুপুরে সুনামগঞ্জে ধান কর্তন উৎসব শেষে কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, বিএনপির আমলে মানুষ না খেয়ে মারা গেছে। প্রত্যেক দিন মানুষ মারা যাওয়ার খবর পত্রিকায় ছাপা হত। আমার কাছে এখনও সেই খবরগুলো আছে। কিন্তু আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর একটি মানুষও না খেয়ে মারা যায়নি। যদি তারা (বিএনপি) দেখাতে পারে গেলো ১৪ বছরে কেউ না খেয়ে মারা গেছে তাহলে রাজনীতির সঙ্গে সম্পর্ক রাখবো না।

সারের দাম বৃদ্ধি প্রসঙ্গে তিনি বলেন, বিশ্ববাজারে সারের দাম অত্যধিক বৃদ্ধি পাওয়া সত্ত্বেও সরকার বাধ্য হয়ে গেলো ১৪ বছরে মাত্র ৫ টাকা বৃদ্ধি করেছে।

ব্লাস্ট রোগে ক্ষতিগ্রস্ত কৃষকদের সম্পর্কে মন্ত্রী বলেন, যে সকল কৃষক ২৮ জাতের ধান রোপণ করে ক্ষতিগ্রস্ত হয়েছেন সরকারের পক্ষ থেকে তাদেরকে সহায়তা করা হবে। সরকার একইসঙ্গে বন্যাসহ সব ধরনের প্লাবনে ক্ষতিগ্রস্তদের সহায়তা দিয়ে আসছে।

প্রসঙ্গত, ধান কাটা উৎসবে সুনামগঞ্জ জেলা প্রশাসক দিদারের আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, পানিসম্পদ উপমন্ত্রী কে এম এনামুল হক শামীম, সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য পীর ফজলুর রহমান মিসবাহ ও সুনামগঞ্জ পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ্ প্রমুখ।

এ সম্পর্কিত আরও পড়ুন