আর্কাইভ থেকে দেশজুড়ে

ঈদে ঘরে ফেরার তাড়া: সড়কে তীব্র যানজট

শেষ সময়ে ঈদে ঘরে ফেরার তাড়া, ঈদ উদযাপনে নাড়ির টানে যে যেভাবে পারছেন বাড়ি ফিরছেন মানুষ। বাস, ট্রেন, লঞ্চ ও বিমানে করে ছুটছেন নিজ নিজ গন্তব্যে।

ঈদের দুই-তিনদিন বাকি থাকায় অন্যান্য পথে তুলনামূলক ভিড় কম থাকলেও সড়কপথে ঘরমুখো যাত্রীদের ভিড় বেড়েছে। এতে সড়কে দেখা দিয়েছে তীব্র যানজট।

রাজধানীর যাত্রাবাড়ী-সায়দাবাদ এলাকাজুড়ে যাত্রীদের ব্যাপক ভিড়। ভোরেই পরিবার পরিজন নিয়ে গন্তব্যে রওনা হয়েছেন মানুষ। ফলে আশপাশের সড়কে তীব্র যানজট দেখা দিয়েছে সকাল থেকেই। এতে বেশ ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

এদিকে শেষ সময়ে এসেও থেমে নেই যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়। যাত্রীদের অভিযোগ টিকিট ব্লক করে রেখে বাড়তি টাকা আদায় করছে কাউন্টার কর্তৃপক্ষ। এ ছাড়া দালালদের দৌরাত্ম্য ভোগান্তিতে ফেলছে তাদের।

ঈদুল ফিতরের আগে গতকাল বুধবার (১৯ এপ্রিল) থেকে শুরু হয়েছে পাঁচ দিনের ঈদের ছুটি। সরকারি, আধা সরকারি এবং অনেক বেসরকারি অফিসে শেষ কর্মদিবস ছিল মঙ্গলবার। ওইদিন বিকেল থেকে আজ (বৃহস্পতিবার) সকাল পর্যন্ত বিপুল মানুষ রাজধানী ছেড়েছে।

বেসরকারি সংগঠন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির (এনসিপিএসআরআর) তথ্য অনুযায়ী, ঈদুল ফিতর উপলক্ষে ঢাকা, গাজীপুর ও নারায়ণগঞ্জ থেকে প্রায় দেড় কোটি মানুষ প্রতি বছর তাদের গ্রামের বাড়িতে যান। এরমধ্যে ২০ শতাংশ যাবে নৌপথে ও ২০ শতাংশ রেলপথে।

এছাড়া শিপিং অ্যান্ড কমিউনিকেশন রিপোর্টার্স ফোরাম (এসসিআরএফ) জানিয়েছে, ঈদে প্রায় ৯০ লাখ মানুষ সড়কপথে ঢাকা ছাড়বেন, যা মোট ঈদের ছুটির ৬০ শতাংশ। এছাড়া ট্রেনে যাবে আরও প্রায় ৩০ লাখ মানুষ।

এ সম্পর্কিত আরও পড়ুন