আর্কাইভ থেকে বাংলাদেশ

মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে আদালত অবমাননার রুল হাইকোর্টের

জমি সংক্রান্ত এক মামলায় আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমসহ ৪ জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছে হাইকোর্ট।

বুধবার (২৪ নভেম্বর) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চের কার্যতালিকায় আবেদনটি শুনানির পর রুল জারি হয়। একই সাথে এক সপ্তাহের মধ্যে জবাব দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। 

তাকে নিয়ে পাওয়া তথ্য থেকে জানা গেছে , গাজীপুরের সদর উপজেলার মির্জাপুর ইউনিয়নের একটি জমি নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। পরে ওই জমি দখলে থাকা ব্যক্তি এ নিয়ে হাইকোর্টে রিট করলে হাইকোর্ট এ ব্যাপারে নিষেধাজ্ঞা দেন। সেই নিষেধাজ্ঞা নিয়ে জমি আগের মতো ব্যবহার করে আসছিলেন আবেদনকারী।

কিন্তু চলতি বছরের শুরুতে মেয়র জাহাঙ্গীর ও তার অনুসারীরা ওই জমি নিজেদের বলে তা ব্যবহারে বাধা দেন। এ অবস্থায় সম্প্রতি মেয়র জাহাঙ্গীরসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ এনে আবেদন করেছেন এক ব্যক্তি।

সম্প্রতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি করার দায়ে মেয়র জাহাঙ্গীরকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার করা হয়েছে। পাশাপাশি আ’লীগের প্রাথমিক সদস্যপদ থেকেও তাকে অব্যাহতি দেওয়া হয়েছে। দল থেকে বহিষ্কার হওয়ার পর কোণঠাসা হয়ে পড়েছেন মেয়র জাহাঙ্গীর আলম। 

তার বিরুদ্ধে গতকাল দুপুরে রাজবাড়ী ১নং আমলি আদালতে বঙ্গবন্ধুকে কটূক্তি ও মুক্তিযুদ্ধ নিয়ে উসকানিমূলক বক্তব্য দেওয়ায় মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে মামলা করা হয়েছে। মানবিক বাংলাদেশ সোসাইটির রাজবাড়ী পৌর শাখার সভাপতি শশী আক্তার মামলাটি দায়ের করেন।

মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন