আর্কাইভ থেকে ফুটবল

ইউরোপের পাঁচ দেশে বিশ্বকাপ স্বত্ব না দেওয়ার হুমকি ফিফার

চলতি বছরের জুলাই-আগস্টে অনুষ্ঠিত হবে নারীদের ফুটবল বিশ্বকাপ। আসন্ন আসরটিতে ইউরোপের শীর্ষ পাঁচ ফুটবল খেলুড়ে দেশগুলোতে এবার মেয়েদের বিশ্বকাপ ফুটবল সম্প্রচার করা নাও হতে পারে বলে হুমকি দিয়েছেন ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

বিশ্বকাপের সম্প্রচার স্বত্ব কিনতে দায়সারা প্রস্তাব দিয়েছে দেশগুলো, যার কারণে ফিফা সভাপতির এমন হুমকি। দেশ গুলো হলো ব্রিটেন, স্পেন, ইতালি, জার্মানি ও ফ্রান্স।

ইনফান্তিনো জানান, মেয়েদের বিশ্বকাপের জন্য সম্প্রচারকারী প্রতিষ্ঠানগুলো ১০ লাখ থেকে ১ কোটি মার্কিন ডলারের প্রস্তাব দিচ্ছে। সেখানে ছেলেদের বিশ্বকাপের জন্য ফিফা পেয়ে থাকে ১০ কোটি থেকে ২০ কোটি মার্কিন ডলার পর্যন্ত।

সম্প্রচার স্বত্ব এত কম প্রস্তাব করার পেছনে সময়ের পার্থক্যকে একটি বড় কারণ মনে করা হচ্ছে। ইউরোপে টিভির 'প্রাইম টাইমে' হবে না বিশ্বকাপের ম্যাচগুলি। তবে এটি কোনো অজুহাত হতে পারে বলে মনে করেন না ফিফা সভাপতি। তিনি বলেন, 'ম্যাচগুলো ইউরোপের প্রাইম-টাইমে হবে না। তবে এখনও ইউরোপে সকাল ৯ টা বা ১০টায় খেলা হয়, তাই এটি বেশ যুক্তিসঙ্গত সময়।'

ইনফান্তিনো বলেন, ‌‘পরিষ্কার করে বলতে চাই, ফিফা নারী বিশ্বকাপের ম্যাচগুলো কম মূল্যে বিক্রি না করা আমাদের নৈতিক ও আইনী বাধ্যবাধকতার মধ্যেই পড়ে। এজন্য যদি প্রস্তাবগুলো এরকম অন্যায্য হতে থাকে, তাহলে আমরা ইউরোপের ওই ‘বিগ ফাইভ’ দেশগুলোতে নারী বিশ্বকাপের ম্যাচ সম্প্রচার না করতে বাধ্য হব।’

উল্লেখ্য, এবারই প্রথম মেয়েদের বিশ্বকাপ ও ছেলেদের বিশ্বকাপের জন্য আলাদা করে সম্প্রচারস্বত্ব বিক্রি করতে যাচ্ছে ফিফা।

এ সম্পর্কিত আরও পড়ুন