আর্কাইভ থেকে বাংলাদেশ

ইন্টারপোলের নতুন প্রধান হলেন নির্যাতনে অভিযুক্ত আমিরাতি জেনারেল

আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের নতুন সভাপতি হয়েছেন সংযুক্ত আরব আমিরাত বা ইউএই'র সেনাবাহিনীর জেনারেল আহমেদ নাসের আল-রাইসি। তিনি আমিরাতের নিরাপত্তা বাহিনীর প্রধান ছিলেন। তার বিরুদ্ধে নির্যাতনের মামলা রয়েছে। জেনারেল আহমেদ নাসের আল-রাইসি আগামী চার বছর ইন্টারপোলের সভাপতির দায়িত্ব পালন করবেন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ইউএই'র কয়েকজন শীর্ষ পর্যায়ের রাজনৈতিক বন্দিদের ওপর নির্যাতন চালানোর অভিযোগে তার বিরুদ্ধে ফ্রান্স এবং তুরস্কসহ কয়েকটি দেশে মামলা রয়েছে।

ব্রিটেনের প্রভাবশালী সংবাদপত্র দ্য গার্ডিয়ান এক খবরে বলছে, আল-রাইসিকে সভাপতি বানাতে বিপুল পরিমাণ অর্থ খরচ করেছে আমিরাত। তবে ইন্টারপোলের সাংগঠনিক কাঠামোতে আল-রাইসির সভাপতি পদটি মূলত আলঙ্কারিক।

সংগঠনটির দৈনন্দিন কার্যক্রম পরিচালনার দায়িত্ব এর মহাসচিব ইওর্গেন স্টক-এর। সংস্থাটির সদর দপ্তর ফ্রান্সের লিঁয় শহরে। কিন্তু ইন্টারপোলের মতো একটি আন্তর্জাতিক আইন প্রয়োগকারী সংস্থা যে জেনারেল আহমেদ নাসের আল-রাইসিকে নির্বাচিত করেছে এতেই ক্ষুব্ধ মানবাধিকার সংস্থাগুলো।

এমনকি আমিরাত যখন সভাপতি নির্বাচনের জন্য তাকে মনোনয়ন দেয় তখনই হিউম্যান রাইটস ওয়াচসহ প্রায় ২০টি মানবাধিকার সংস্থা একটি খোলা চিঠি প্রকাশ করে এবং তাকে ইন্টারপোলের প্রধান পদে বিবেচনা না করার জন্য সদস্য রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানায়।

অবশ্য আল-রাইসি তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন। ফ্রান্স ভিত্তিক মানবাধিকার সংস্থা দ্য গালফ সেন্টার ফর হিউম্যান রাইটস গত জুন মাসে জেনারেল আল-রাইসির বিরুদ্ধে প্যারিসের একটি আদালতে মামলা দায়ের করে। এছাড়া তার বিরুদ্ধে মামলা হয়েছে তুরস্ক এবং সুইডেনেও।

সূত্র: বিবিসি 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন