আর্কাইভ থেকে ক্রিকেট

বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ হতে পারে যে ভেন্যুতে

চলতি বছর ভারতের বসতে যাচ্ছে ক্রিকেটের সব থেকে জনপ্রিয় আসর ওয়ানডে বিশ্বকাপ। কিন্তু আসরটি মাঠে গড়ানোর আগে ভারত-পাকিস্তানের ক্রিকেট সংশ্লিষ্টদের মাঝে চলছে নানান শর্ত আরোপ। এশিয়া কাপ ও বিশ্বকাপের মতো বড় দুটি ইভেন্ট নিয়ে প্রতিবেশী দেশ দুটি কেউ কাউকে ছেড়ে কথা বলছে না।

বিশ্বকাপের আগেই সেপ্টেম্বরে পাকিস্তানে অনুষ্ঠিত  হবে এশিয়া কাপ। কিন্তু দেশ দুটির কূটনৈতিক বৈরিতার কারণে পাকিস্তানে যেতে রাজি নয় ভারতীয় দল। তার পরিবর্তে নিরপেক্ষ ভেন্যুতে ম্যাচ আয়োজনের জন্য হাইব্রিড মডেল দাঁড় করায় ভারত।

পাকিস্তানও স্রেফ জানিয়ে দেয়, ভারত তাদের দেশে এশিয়া কাপ খেলতে না আসলে তাঁরাও তাদের দেশে বিশ্বকাপ খেলতে যাবে না। তারাও চায় নিরপেক্ষ ভেন্যুতে অনুষ্ঠিত হবে ম্যাচ।

ভারতীয় সংবাদ মাধ্যম পিটিআইয়ের তথ্য মতে, ভারতে বিশ্বকাপ খেলতে নতুন শর্ত দিয়েছে পাকিস্তান। ভেন্যু নিরপেক্ষ না হলেও নির্দিষ্ট করে দিয়েছে তারা। তাদের কাছে কলকাতা এবং চেন্নাই এই দুই শহরের নিরাপত্তা খুব ভালো। তাই শহর দুটিই পাকিস্তানের প্রথম পছন্দ।

এর আগে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে কলকাতার ইডেন গার্ডেনে অনুষ্ঠিত হয়েছিল ভারত-পাকিস্তান ম্যাচ। এছাড়া কলকাতায় অনেক টুর্নামেন্ট খেলেছে বাবর আজমরা। সেজন্য এমন সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের খেলায় মানুষের সর্বাধিক আগ্রহ থাকায় আহমেদাবাদে ম্যাচটি আয়োজন করতে চায় আইসিসি।

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ধারণ ক্ষমতা প্রায় লক্ষাধিক। এই মাঠে বেশি আয় করতে চায় বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। ইতোমধ্যে নরেন্দ্র মোদি স্টেডিয়ামকে বিশ্বকাপের ফাইনালের জন্যও বেছে নিয়েছে সংস্থাটি। এদিকে ভারতীয় সংবাদমাধ্যমে খবর, ওডিআই বিশ্বকাপে হাইভোল্টেজ ম্যাচটি আয়োজনের দায়িত্ব সম্ভবত পেতে চলেছে আহমেদাবাদ।

এ সম্পর্কিত আরও পড়ুন