আর্কাইভ থেকে ফুটবল

রদ্রিগোর জোড়া গোলে ৯ বছর পর চ্যাম্পিয়ন রিয়াল

২০১৪ সালে কার্লো আনচেলত্তির হাত ধরে সবশেষ কোপা দেল রে শিরোপা ঘরে তুলেছিল রিয়াল মাদ্রিদ। নয় বছরপর এই ইতালিয়ান কোচের হাত ধরেই আবারো শিরোপা জয় করলো রিয়াল।

তবে ফাইনালের একাদশেই চমকে দিয়েছিল আনচেলত্তি। রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে হারের ম্যাচের দলে এনেছেন পাঁচ পরিবর্তন। তাতে যে একাদশটা যা দাঁড়াল সেখানেও ইতিহাসে। দানি কারবাহল বাদে বাকি ১০জন ফুটবলারই স্পেনের বাইরের!

কোপা দেল রে-র ১২০ বছরের ইতিহাসে ফাইনালে এমন একাদশ গড়া প্রথম দল মাদ্রিদ এবং আনচেলত্তি তাতে সফল। রদ্রিগোর জোড়া গোলে ওসাসুনাকে ২-১ গোলে হারিয়ে নিজেদের ২০তম কোপা দেল রে শিরোপা জিতেছে লস ব্লাঙ্কোসরা।

শনিবার (৬ মে) রাতে সেভিয়ার স্টেডিও দ্য লা কারটুজায় শুরুতেই দুই ব্রাজিলিয়ানের রসায়নে এগিয়ে যায় রিয়াল। দ্বিতীয় মিনিটে বাঁ-দিক থেকে ভিনিসিয়াস জুনিয়র ওসাসুনার দুই ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে কাট-ব্যাক করে রদ্রিগোকে পাস দেন। সেখান থেকে সহজেই বল জালে জড়ান তিনি।

এরপর রিয়ালের সঙ্গে সমান তালে পাল্লা দেওয়া ফুটবল খেলতে থাকে ওসাসুনা। অষ্টম মিনিটে তারা পেয়ে যায় গোলের সুযোগও। আন্তে বুদিমিরের হেড সহজেই ঠেকান থিবো কোর্তোয়া। ১৬তম মিনিটে ওসাসুনার আব্দে ইজ্জাজুলি বক্সের বাইরে এদের মিলিতাওকে কাটিয়ে ফাঁকি দেন কোর্তোয়াকে, কিন্তু গোললাইন থেকে বল ক্লিয়ার করেন ডিফেন্ডার দানি কারভাহাল।

বিরতির পর ৫৮ মিনিটে পাবলো তোরোর দুরপাল্লার শটে করা গোলে সমতায় ফেরে ওসাসুনা। কিন্তু দলটির বক্সে রিয়ালের খেলোয়াড়দের চাপসৃষ্টি দেখে বোঝা যাচ্ছিল ওসাসুনা বেশিক্ষণ সমতায় থাকতে পারবে না। রদ্রিগোর গোলটি সেই চাপেরই ফসল। এই ব্রাজিলিয়ানের গোলেই শিরোপা নিশ্চিত করে মাঠ ছাড়ে রিয়াল।

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন