আর্কাইভ থেকে ছাত্র-শিক্ষক

জবি শিক্ষার্থীর মৃত্যু ঘটনায় চলছে মামলার প্রস্তুতি

রাজধানীর গেন্ডারিয়ায় গ্যাস লাইনের বিস্ফোরণে দগ্ধ হওয়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান শাওনের অকাল মৃত্যুর বিচার ও ক্ষতিপূরণ চেয়ে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সোমবার (৮মার্চ) আদালতে মামলা করার জন্য সকল ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

 

মামলার করার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা ও আইন কর্মকর্তাকে নির্দেশ দিয়েছি মামলার জন্য সকল ডকুমেন্টস প্রস্তুতি করতে। আমরা চাচ্ছি পরিবারের পক্ষ থেকে মামলা করুক আর আমরা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তাদের  সকল বিষয়ে তাদের সহযোগিতা করবো। যেহেতু পুলিশের পক্ষ থেকে একটি মামলা করা হয়েছে তাই আমরা আগামীকাল আদালতে মামলা করবো। মামলার বিষয়ে পরিবারের সাথে যোগাযোগ হচ্ছে, পরিবার মামলা না করলেও আমরা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মামলা করবো।

 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা বিভাগের প্রধান সাইদুর রহমান রনি বলেন, আগামীকাল মামলা করার জন্য আমরা সকল ধরনের নথিপত্র প্রস্তুতি রাখার নির্দেশ পেয়েছি। সে অনুযায়ী আমরা সব ধরনের প্রস্তুতি রেখেছি। এখনো অনেক বিষয়ে সিদ্ধান্ত নেওয়া বাকি আছে। যেহেতু ইতোমধ্যে পুলিশ বাদী হয়ে একটি মামলা করেছে তাই তাদের সাথেও কথা বলতে হবে। এরপর মামলা পরিবারের পক্ষ থেকে করা হবে নাকি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে হবে সে বিষয়ে কালকে সিদ্ধান্ত নিয়েই মামলা করা হবে।

 

মামলা ক্ষেত্রে আইনজীবী থেকে শুরু করে যেখানে যা করার প্রয়োজন সবকিছু করার আশ্বাস দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক। তিনি বলেন ইতোমধ্যে আমি প্রক্টরকে নির্দেশ দিয়েছি এ বিষয়টি গুরুত্ব সহকারে দেখতে। তিনি আইনজীবী সহ শাওনের পরিবারের সাথে সার্বক্ষণিক যোগাযোগ   অব্যহত রেখেছেন এ বিষয়টি নিয়ে।

 

উল্লেখ্য গত ১ মে সকালে রাজধানী পুরান ঢাকার গেন্ডারিয়ার ধূপখোলা বাজারে রাস্তার থাকা গ্যাসলাইনে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের সময় তিনি ধূপখোলায় বাজার করতে গিয়েছিলেন। এতে মেহেদী হাসান শাওন দগ্ধ হয়ে শরীরের ৩০ শতাংশ পুড়ে যায়।  তাকে সেদিন থেকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসা দেওয়া হয়। সেখানেই চিকিৎসারত অবস্থায় গত ৬ই মার্চ সকালে শাওনের মৃত্যু হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন