আর্কাইভ থেকে আন্তর্জাতিক

মসজিদে নববির সাবেক ইমাম কারি মুহাম্মদ আর নেই

মসজিদে নববির সাবেক ইমাম শায়েখ কারি মুহাম্মদ বিন খলিল আর নেই।

স্থানীয় সময় সোমবার (৮ মে) সকালে পবিত্র শহর মদিনায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, মসজিদে নববিতে তারাবি নামাজের ইমামের দায়িত্ব পালন করছিলেন শায়েখ কারি মুহাম্মদ বিন খলিল। গেলো জানুয়ারি থেকেই অসুস্থ ছিলেন শায়েখ মুহাম্মদ বিন খলিল। এরপর শারীরিক অবস্থার অবনতি হলে নিবিড় পর্যবেক্ষণে নেয়া হয় তাকে।

মসজিদে নববিতে তার জানাজা নামাজ পড়া হয়। তাকে মদিনায় দাফন করা হবে। কারি মুহাম্মদ বিন খলিল মসজিদে কুবার ইমামের দায়িত্বও পালন করেছেন। তিনি পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মিরের রাজধানী মুজাফ্ফরাবাদের সাবেক বাসিন্দা ছিলেন।

সৌদি কর্তৃপক্ষ তার মৃত্যুতে শোক প্রকাশ করেছে। ইমামের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। তিনি মরহুমের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

শেখ মুহাম্মাদ বিন খলিল আল-কারির পিতা শেখ খলিল আল-কারিও সৌদি আরবের একজন বিখ্যাত কারি ছিলেন। তার বেশ কয়েকজন শিষ্য বর্তমানে সৌদির পবিত্র মসজিদে ইমাম হিসেবে দায়িত্ব পালন করছেন।

১৯৪০ সালে জন্মগ্রহণ করেন শায়েখ কারি মুহাম্মদ খলিল। তিনি এবং তার ভাই মাহমুদ মসজিদে নববির ইমাম হিসেবে দায়িত্ব পালন করেছেন।

শায়েখ কারি মুহাম্মদ বিন খলিল সুমিষ্ট কণ্ঠে কোরআন তেলাওয়াতের জন্য বিশ্বজুড়ে ব্যাপক সমাদৃত ছিলেন। বাদশা সালমান বিন আব্দুল আজিজ গেলো রমজানে মসজিদে নববিতে তারাবি নামাজের ইমাম হিসাবে তাকে নিয়োগের অনুমোদন দেন।

Sheikh Muhammad Khaleel Al Qari, May Allah have mercy on him and grant him the highest place in Jannah. pic.twitter.com/sznkkMeQmn

— The Holy Mosques (@theholymosques) May 8, 2023

এ সম্পর্কিত আরও পড়ুন