আর্কাইভ থেকে জাতীয়

বিআরটিসির ১৪০০ বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর

আগামী ১ ডিসেম্বর থেকে ঢাকাসহ সারা দেশে বিআরটিসি ১৪০০ বাসে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া নেবে। 

তবে শিক্ষার্থীর পরিচয় নিয়ে সন্দেহ হলে কর্তৃপক্ষ তা যাছাই করবে। এক্ষেত্রে বাসে আরোহনের পর প্রয়োজনে যাত্রীর ছবি মোবাইলে ধারণ করে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে পরিচয় যাছাই করা হবে।

সোমবার (২৯ নভেম্বর) সকালে এ বিষয়ে বিআরটিসি চেয়ারম্যান তাজুল ইসলাম বলেন, আগামী ১ ডিসেম্বর থেকে বিআরটিসির বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া নেওয়া হবে। তবে এখন কোনো শিক্ষার্থী চাইলে এ হাফ ভাড়ায় চলাচল করতে পারবে। 

তিনি বলেন, এবার শিক্ষার্থীরা হাফ ভাড়ার জন্য রাস্তায় নামার পর থেকেই আমরা সতর্ক রয়েছি। আমি বিভিন্ন বাস ডিপো ব্যবস্থাপকসহ সংশ্লিষ্টদের বলেছি, বিআরটিসির বাসে ভাড়া নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে বাক বিতন্ডায় জড়ানো যাবে না।

বিআরটিসি চেয়ারম্যান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিআরটিসির কমপক্ষে ২০০ বাস দেওয়া হয়েছে। এসব বাসে হাফ ভাড়ার চেয়েও কম ভাড়া নেওয়া হচ্ছে। সাধারণ যাত্রীদের চেয়ে অনেকক্ষেত্রে শিক্ষার্থীরা বিআরটিসির বাসে বেশি সুবিধা পাচ্ছেন। আগামী ১ ডিসেম্বর থেকে বিআরটিসির বাসে শিক্ষার্থীরা চড়লে হাফ ভাড়া নেওয়া হবে। এজন্য যুৎসই ব্যবস্থাপনা গড়ে তোলা হবে কিছু কৌশল অবলম্বন করে। কারণ শিক্ষার্থী না হয়েও হাফ ভাড়ার সুবিধা নিতে চাইলে তা দেওয়া হবে না। এজন্য সন্দেহ হলে শিক্ষার্থী কিনা তা যাছাই করা হবে। দরকার হলে মোবাইলে ছবি গ্রহণ করে তা শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে যাছাই করে দেখা হবে।

তাজুল ইনসলাস বলেন, সড়কে দুর্ঘটনা কমাতে আমরা বিআরটিসির বাসে দক্ষ চালক নিয়োগ করেছি। গত দুই মাস আগে ১০২ জন চালক নিয়োগ দেওয়া হয়েছে। ৭৬ জন কারিগর নিয়োগ দেওয়া হয়েছে। এভাবে আমরা বিআরটিসিকে বদলে দিচ্ছি। বিআরটিসির চালক ও কন্ডাক্টরসহ বিআরটিসি বাসের সব স্টাফকে শিক্ষার্থীদের হাফ ভাড়া নেওয়ার নির্দেশনা কঠোরভাবে মেনে চলার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন